Diet Recipe

সেদ্ধ খেয়ে মুখে অরুচি? কম ক্যালোরির লেমন পেপার চিকেন বানান

খুব অল্প কয়েকটি উপকরণ দিয়ে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন লেমন পেপার চিকেন। চটজলদি রান্না হবে আর ডায়েটের মাঝে একঘেয়েমিও কেটে যাবে। রইল রেসিপি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২৩ ১৮:৫০
Share:

লেমন পেপার চিকেন। ছবি: শাটারস্টক

ডায়েট করা মানেই খাওয়াদাওয়ায় একাধিক বিধি-নিষেধ। তেলমশলাদার খাবার থেকে বেশ কিছু দিনের বিরতি। ডায়েট চলাকালীন রোজ রোজ সেদ্ধ খাবার খেতে খেতে মুখে অরুচি চলে আসে। তার পর যদি কিটো ডায়েট হয়, তা হলে সাধের ভাত-রুটিকেও বিদায় জানাতে হয়। নারকেলের গুঁড়ো দিয়ে তৈরি রুটি, ফুলকপির ফ্রায়েড রাইস প্রথম প্রথম ভাল লাগলেও কিছু দিন পরেই মনটা কেমন খাই খাই করে। এ সময়ে ভুলভাল কিছু খেয়ে নিলেই মুশকিল। তাই বলে কি ডায়েটে ভাল কিছু খাওয়া যায় না? সুস্বাদু হবে, স্বাস্থ্যকর হবে এবং ক্যালোরিও থাকবে কম, রইল এমনই একটি রেসিপির সন্ধান।

Advertisement

খুব অল্প কয়েকটি উপকরণ দিয়ে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন লেমন পেপার চিকেন। চটজলদি বানিয়েও ফেলা যায় আর একঘেয়েমি স্বাদও কেটে যায়। রইল রেসিপি।

উপকরণ:

Advertisement

মুরগির মাংস: ৪০০ গ্রাম

টক দই: ১ কাপ

ধনেপাতা কুচি: ২ টেবিল চামচ

আদা-রসুন বাটা: ১ টেবিল চামচ

লেবুর রস: ২ টেবিল চামচ

গোলমরিচের গুঁড়ো: ১ টেবিল চামচ

পেপরিকা গুঁড়ো: ১ চা চামচ

মিক্সড হার্বস: ১ চা চামচ

মাখন: ১ টেবিল চামচ

নুন: স্বাদমতো

প্রণালী:

একটি বড় পাত্রে মুরগির মাংস নিয়ে তাতে দই, নুন, লেবুর রস, পেপরিকা গুঁড়ো, গোলমরিচের গুঁড়ো মিশিয়ে ভাল করে মাখিয়ে নিন। এ বার মুরগির মাংসের পাত্রটি ফ্রিজে তুলে রাখুন। আধ ঘণ্টা পর ফ্রিজ থেকে বার করে নিন। একটি ননস্টিক প্যানে মাখন গরম করে আদা-রসুন বাটা দিয়ে ভাল করে ভাজা ভাজা করে নিন। ম্যারিনেট করা চিকেন দিয়ে ভাল করে কষিয়ে নিন। এ বার ঢাকা তুলে আবার কিছুটা গোলমরিচ, পেপরিকা আর মিক্সড হার্বস মিশিয়ে নিন। তার পর ঢাকা দিয়ে মাংস সেদ্ধ হতে দিন। সেদ্ধ হয়ে এলে উপর থেকে ধনেপাতা কুচি ছড়িয়ে গ্যাস বন্ধ করে দিয়ে মিনিট পাঁচেক ঢেকে রাখুন। গরম গরম উপভোগ করুন লেমন চিকেন। ডায়েটে ভাত-রুটি থাকলে তা দিয়ে খেতে পারেন এই সুস্বাদু পদ। আর কিটো ডায়েট করলে খুব বেশি ঝোল রাখবেন না, শুকনো শুকনো করে নিলে ভাত-রুটি ছাড়াই ভাল লাগবে চিকেনের এই পদটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন