Mango Mousse

চকোলেট মুস তো খেয়েছেন, পাকা আমের মুস খেয়েছেন কি? জানেন কী ভাবে বানাতে হয়?

পাকা আমের ক্বাথ দিয়ে বাঙালি রান্না অনেক কিছুই করেছেন। কেকও বানিয়েছেন দু-একবার। কিন্তু মুস বানিয়েছেন কখনও? রইল তার রেসিপি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২৩ ২০:৩৭
Share:

বাড়িতেই হবে দোকানের মতো মুস। ছবি- সংগৃহীত

ছুটি থাকলেই বাড়িতে নিত্য নতুন খাবার খাওয়ার বায়না শুরু হয়। রোজ তো বাইরে থেকে কিনে খাবার খাওয়া শরীরের জন্যও ঠিক নয়। বাড়ির খুদে সদস্যটি আবার বায়না ধরেছে মুস খাবে। এমনিতে চকোলেট মুস তো বানিয়েছেন। কিন্তু পাকা আম দিয়ে কখনও বানাননি। তাই ঠিক করলেন আম দিয়েই মুস বানাবেন। কিন্তু কী করে বানাবেন? রইল তার রেসিপি।

Advertisement

উপকরণ

Advertisement

পাকা আমের শাঁস: ২ কাপ

পাকা আম কুচি: ১ কাপ

গ্লুকোজ় পাউডার: আধ কাপ

চিনি: আধ কাপ

পেকটিন: ১ টেবিল চামচ

লেবুর রস: ১ চা চামচ

ক্রিম: ৪ কাপ

ভ্যানিলা এসেন্স: ১ চা চামচ

জিলেটিন: ১ টেবিল চামচ

হোয়াইট চকোলেট: ১ কাপ

প্রণালী

১) কড়াইতে পাকা আমের শাঁস এবং চিনি দিয়ে জ্বাল দিয়ে নিন। ফুটে গেলে পেকটিন দিন। গ্যাস বন্ধ করে ওই মিশ্রণে লেবুর রস দিন। একটু ঠান্ডা হলে আমের কুচিও মিশিয়ে দিন।

২) এ বার অন্য একটি কড়াইতে ক্রিম, ভ্যানিলা এসেন্স এবং জলে ভেজানো জিলেটিন দিয়ে হালকা আঁচে গরম হতে দিন। এর মধ্যে দিন হোয়াইট চকোলেট। এক সঙ্গে গলে একটি মিশ্রণ তৈরি হলে নামিয়ে নিন।

৩) একে বারে শেষ পর্যায়ে গিয়ে আম এবং ক্রিমের যে দুটি আলাদা মিশ্রণ তৈরি করেছিলেন। তা মিশিয়ে নিন। এ বার পছন্দের মোল্ড-এ ভরে ফ্রিজে রেখে দিন। অন্তত ঘণ্টা পাঁচেক। পরিবেশন করার আগে উপর থেকে আমের শাঁস এবং জিলেটিন দেওয়া গ্লেজ় ছড়িয়ে দিলেই তৈরি ‘ম্যাঙ্গো মুস’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন