cooking tips

Cooking Hacks: রান্নায় হামেশাই আদা-রসুন বাটা লাগে? কোন পন্থায় ফ্রিজে রাখলে মাসের পর মাস ভাল থাকবে

রান্না করার চেয়েও বেশি ঝক্কি বোধহয় রান্নার মশলাপাতি জোগাড় করায়। মাছ-মাংস যা-ই রান্না করুন না কেন, নিয়মিত আদা-রসুন বাটতেই হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২২ ১৯:১৬
Share:

কী ভাবে রাখলে আদা-রসুন বাটা মাস খানেক ভাল থাকবে?

সাধারণ তরকারি হোক বা মাছ-মাংস, রান্না করার চেয়ে রান্নার মশলা জোগাড় করাটাই বেশি ঝক্কির কাজ। আর রোজকার রান্নায় গৃহিণীদের যে মশলা ছাড়া একেবারেই চলে না, তা হল আদা-রসুন বাটা। কেউ কেউ ঝক্কি এড়াতে বাজার থেকে আদা-রসুন বাটার প্যাকেট কিনে আনেন। তবে অনেকেই আবার সেই স্বাদ পছন্দ করেন না। তাঁদের মতে, বাড়িতে বাটা আদা-রসুনের স্বাদ মোটেই আর প্যাকেটে পাওয়া যায় না! তবে কয়েকটি ফন্দি জানলেই আর রোজ রোজ আদা-রসুন বাটতে হবে না। জেনে নিন কোন নিয়ম মেনে চললেই বেটে রাখা আদা-রসুন মাস খানেক ভাল থাকবে।

Advertisement

১) আদা-রসুন সংরক্ষণের সঠিক কায়দা জানতে হবে। যে পাত্রে আদা-রসুন বাটা ভরে রাখবেন তা যেন একেবার শুকনো থাকে। আর মিশ্রণটি যেই পাত্রে রাখছেন তাতে যেন কোনও মতেই বায়ু ঢুকতে না পারে সে দিকে নজর রাখতে হবে।

২) আদা-রসুন বেটে নিয়ে জিপ লক ব্যাগেও রাখতে পারেন। এতেও মিশ্রণটি দীর্ঘ দিন ভাল থাকে। তবে প্যাকেটের মান যেন ভাল হয় সে দিকে লক্ষ রাখবেন।

Advertisement

প্রতীকী ছবি।

৩) আদা-রসুন বাটার পর তাতে সামান্য নুন ও সাদা তেল মিশিয়ে নিতে পারেন। এই পন্থা মেনে চললে মিশ্রণটিতে পচন ধরে না। আর ফ্রিজে রাখলেও মিশ্রণটি জমে যায় না।

৪) ফ্রিজে আদা-রসুন বাটা রেখে দিলে অনেক সময় তাতে সবুজ ভাব এসে যায়। এমনটা যাতে না হয় তার জন্য ভিনিগার ব্যবহার করতে পারেন। ভিনিগার ব্যবহার করলে মিশ্রণটি বেশ অনেক দিন ভাল থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন