Bengali Recipes

গরমে প্রথম পাতে তেতো না রাখলেই নয়! শুক্তো, নিমবেগুন ছাড়া আর কী কী বানাতে পারেন?

গরমে সংক্রমণ ঠেকাতে পাতে কিন্তু তেতো রাখতেই হবে। উচ্ছে সেদ্ধ কিংবা নিমবেগুন নয়, স্বাদবদল করতে প্রথম পাতে আর কী কী রাখতে পারেন, রইল তার হদিস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ১০:০৭
Share:

বসন্তের মরসুমে রোগবালাই থেকে দূরে থাকতে দিদিমা-ঠাকুরমারা প্রথম পাতে তেতো রাখার কথা বলতেন। ছবি: সংগৃহীত

গ্রীষ্মের দাবদাহে ঝলসে যাচ্ছে রাজ্যবসী। এরই মধ্যে ভাইরাল সংক্রমণ হচ্ছে ঘরে ঘরে। বসন্তের মরসুমে রোগবালাই থেকে দূরে থাকতে দিদিমা-ঠাকুরমারা প্রথম পাতে তেতো রাখার কথা বলতেন। এখন অবশ্য ছেলেমেয়েরা তেতো খেতে চায় না। তবে গরমে সংক্রমণ ঠেকাতে পাতে তেতো রাখতেই হবে। উচ্ছে সেদ্ধ কিংবা নিমবেগুন নয়, স্বাদবদল করতে আর কী কী রাখতে পারেন প্রথম পাতে, রইল তার হদিস।

Advertisement

নিম-আলু মাখা: কড়াইতে শুকনো লঙ্কা ভেজে তুলে রাখুন। এ বার সেই তেলে নিম পাতা কড়া করে ভেজে তুলে রাখুন। একটি পাত্রে আলুসেদ্ধ মেখে নিয়ে তাতে শুকনো লঙ্কা, আমতেল আর নিম পাতা মেখে নিন। প্রথম পাতে খেতে বেশ লাগবে নিম-আলু মাখা।

মাছ দিয়ে হেলেঞ্চা শাক: কড়াইতে বেশি করে রসুন আর কয়েকটি শুকনো লঙ্কা আর জিরে ফোড়ন দিয়ে নুন হলুদ মাখানো ট্যাঙরা মাছ দিয়ে ভেজে নিন। এ বার চেরা কাঁচা লঙ্কা, নুন, হলুদ দিয়ে ভাল করে কষিয়ে নিন। মশলা থেকে তেল ছেড়ে এলে জল দিয়ে দিন। ঝোল ফুটে উঠলে শাক দিয়ে মিনিট সাতেক ফুটতে দিন। ঝোল শুকিয়ে এলে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

Advertisement

ভাইরাল সংক্রমণ ঠেকাতে নিম পাতার জুড়ি মেলা ভার। ছবি: শাটারস্টক

খাড়কোল পাতা বাটা: একটি কড়াইতে কালো জিরে, রসুন, কাঁচালঙ্কা ভেজে নিয়ে তুলে রাখুন। এ বার কড়াইতে শাক দিয়ে সামান্য নুন জল দিয়ে সেদ্ধ করে নিন। জল ঝরিয়ে সব কিছু শিলে বেটে নিন। কড়াইতে তেল দিয়ে বেটে রাখা পাতা ভাল করে কষিয়ে নিন। প্রথম পাতে পরিবেশন করুন খাড়কোল পাতা বাটা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন