Cooking Tips

বাড়িতে রাঁধলেও পনিরের স্বাদ হবে রেস্তরাঁর মতো, রান্নার সময় মাথায় রাখুন ৩ টোটকা

মাছ, মাংস রেঁধে প্রশংসা কুড়িয়ে নিলেও পনির রান্নায় ডাহা ফেল করেন এমন অনেকেই রয়েছে। তবে পনির রান্নার সময় তিনটি বিষয় মাথায় রাখলেই স্বাদ মুখে লেগে থাকবে আজীবন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৩ ১৯:৩৭
Share:

ভাল করে রাঁধলে পনিরের স্বাদও হবে রাজকীয়। ছবি: সংগৃহীত।

বাড়িতে নিরামিষ কিছু রাঁধতে হলে সাধারণত পনিরের কথাই মাথায় আসে। পনির রাঁধলে সঙ্গে আর বেশি পদ না বানালেও চলে। একটা ভাজা কিংবা কিছু সেদ্ধ দিয়ে দিলেই মোটামুটি দুপুরের খাওয়াটা হয়ে যায়। কিন্তু বাড়িতে পনির হয়েছে শুনেই আবার অনেকের মন বিরক্তিতে ভরে ওঠে। পনিরের নিজস্ব কোনও স্বাদ নেই। তবে ভাল করে রান্না করলে খেতে মন্দ লাগে না। কিন্তু পনিরের কোনও পদ সুস্বাদু করে তোলা সহজ নয়। মাছ, মাংস রেঁধে প্রশংসা কুড়িয়ে নিলেও পনির রান্নায় ডাহা ফেল করেন এমন অনেকেই রয়েছে। তবে পনির রান্নার সময় তিনটি বিষয় মাথায় রাখলেই স্বাদ মুখে লেগে থাকবে আজীবন।

Advertisement

ম্যারিনেট করুন

কাঁচা পনিরে নুন, হলুদ মাখিয়েই সাধারণত রান্না করা হয়। তাতে স্বাদও গড়পড়তা হয়। মাংসের মতো পনিরও রান্নার আগে ম্যারিনেট করে রাখুন। দই, বিভিন্ন রকম সস, মশলা দিয়ে পনিরের টুকরোগুলি ম্যারিনেট করে রাখতে পারেন। রান্নার অন্তত ঘণ্টা খানেক আগে ম্যারিনেট করে রাখলে ভাল।

Advertisement

কর্নফ্লাওয়ার ব্যবহার করতে পারেন

পনিরের ঝোল মানেই তা টলটলে হবে। কিন্তু এই পাতলা ঝোল ঘন করতে ব্যবহার করতে পারেন কর্নফ্লাওয়ার। এতে পনিরের ঝোলের স্বাদও বাড়বে। পনির পকোড়া বানাতে চাইলেই উপরের কর্নফ্লাওয়ার দিয়ে বানানো ব্যাটারে ডুবিয়ে ভাজতে পারেন। অন্য রকম খেতে লাগবে। মুচমুচেও হবে।

তেল কম দিন

পনির দিয়ে বানানো কোনও পদে তেল একেবারে কম দিন। বেশি তেল দিয়ে পনির রান্না করার কোনও মানে নেই। অনেকেই নিরামিষ রান্নার স্বাদ বাড়াতে তেল দেন। তবে পনিরের ক্ষেত্রে এই ভুল এড়িয়ে চলাই শ্রেয়। পনির কড়া করে ভাজতেও নেই। তাতে পনিরের স্বাদ নষ্ট হয়ে যায়। একেবারে অল্প আঁচে কম তেলে হালকা করে পনির ভাজলে ভাল। তাহলে কষানোর সময় পনিরের মধ্যে মশলা ঢুকতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন