Spices

দোকানের গুঁড়ো মশলা ব্যবহার করেন? কোন ৩ কারণে খারাপ হয়ে যেতে পারে রান্নার স্বাদ?

রসুন থেকে আদা বাটা— সব কিছুই এখন প্যাকেটজাত হয়ে আপনার কাছে পৌঁছে যায়। এত সুবিধা থাকা সত্ত্বেও কেন দোকান থেকে কিনে আনা মশলা দিয়ে রান্না করলে স্বাদ পাওয়া যায় না?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:২২
Share:

রান্নাবান্নায় দোকান থেকে কেনা মশলা একমাত্র ভরসা। ছবি: সংগৃহীত

রান্না ভাল হয় মশলার গুণে। অনেকে তেমনটাই বিশ্বাস করেন। এ কথা যে ভুল, তা-ও নয়। রান্নার অপরিহার্য উপাদান হল মশলা। বাঙালি রান্নায় মশলার গুরুত্ব অনেক বেশি। মশলার বৈপরীত্যেই প্রতিটি রান্নার স্বাদ আলাদা হয়। রোজের সাধারণ মাছের ঝোল থেকে বিদেশি কোনও খানা— একটু মশলা না দিলে স্বাদ খোলে না। আগে বাড়িতে বাটা মশলা রান্নায় ব্যবহার করা হত। এখন সময় বদলেছে। ব্যস্ততা বেড়েছে। বাড়িতে মশলা তৈরি করার জন্য আলাদা কোনও সময় পাওয়া যায় না এখন। ফলে রান্নাবান্নায় দোকান থেকে কেনা মশলা একমাত্র ভরসা। এতে সময় হয়তো বাঁচে, কিন্তু রান্নার স্বাদ মন ছুঁয়ে যায় না। রসুন থেকে আদা বাটা— সব কিছুই এখন প্যাকেটজাত হয়ে আপনার কাছে পৌঁছে যায়। এত সুবিধা থাকা সত্ত্বেও কেন দোকান থেকে কিনে আনা মশলা দিয়ে রান্না করলে স্বাদ পাওয়া যায় না?

Advertisement

দোকানের মশলা সব সময়ে খুব যে যত্ন করে রাখা হয়, এমন নয়। ছবি: সংগৃহীত

দোকানের মশলা সব সময়ে খুব যে যত্ন করে রাখা হয়, এমন নয়। স্যাঁতসেঁতে আবহাওয়ায় অনেক সময়ে ঝোলানো থাকে মশলার প্যাকেটগুলি। এমন আর্দ্র পরিবেশে মশলার রাখলে এমনিতেই এর গুণমান নষ্ট হয়ে যায়। ফলে কমে যায় রান্নার স্বাদও। মশলা বাড়িতে বেটে তৈরি করা গেলে তা তাজা থাকে। লঙ্কা, হলুদ, আদা সবেরই রস থাকে তাতে। ফলে রান্নায় সেই বাটা মশলা দিলে স্বাদ বাড়ে। কিন্তু প্যাকেটের মশলা ততটা তাজা থাকে না। কারণ বহু দিন আগে মশলা প্যাকেটে ভরা হয়। মশলা তৈরি ঠিক কত দিন পরে রান্নায় সেগুলির ব্যবহার হয়, তার কোনও হিসাব থাকে না। টাটকা মশলার যতটা স্বাদ হবে, প্যাকেটেজাত মশলা দিয়ে রান্না করলে স্বাভাবিক ভাবেই ততটা স্বাদ হবে না। এ ছাড়া দোকানের গুঁড়ো মশলায় অনেক সময়ে ভেজাল উপাদান মেশানো থাকে। রাসায়নিক দ্রব্য মিশ্রিত মশলা খেলে শরীরের পক্ষেও তা ক্ষতিকর হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন