Science

বাড়তি ওজন, মেদে বাড়ে স্তন, লিভার ক্যানসারের আশঙ্কা, জানাল গবেষণা

বিশ্বে যত মানুষ ক্যানসারে আক্রান্ত হন, তার ৩.৯ শতাংশ ক্ষেত্রেই দায়ী থাকে রোগীদের শরীরের বাড়তি ওজন আর প্রয়োজনের তুলনায় অনেক বেশি মেদ।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০১৮ ১৮:২০
Share:

ওজন খুব বেশি বেড়ে গেলে বা শরীরে মেদের বোঝা বেড়ে খুব মোটা হয়ে গেলেই কয়েক ধরনের ক্যানসারের আশঙ্কা বাড়ে আমাদের। বাড়তি ওজন আর মেদের বোঝাই হয়ে ওঠে ওই সব ক্যানসারের অন্যতম কারণ।

Advertisement

হালের একটি গবেষণায় এই তথ্য পাওয়া গিয়েছে। আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘ক্যানসার’-এ প্রকাশিত ওই গবেষণাপত্রটি জানিয়েছে, বিশ্বে যত মানুষ ক্যানসারে আক্রান্ত হন, তার ৩.৯ শতাংশ ক্ষেত্রেই দায়ী থাকে রোগীদের শরীরের বাড়তি ওজন আর প্রয়োজনের তুলনায় অনেক বেশি মেদ।

ওই গবেষণা এও জানিয়েছে, অন্তত ১৩ রকমের ক্যানসারের জন্য দায়ী রোগীর শরীরের বাড়তি ওজন আর মেদ। যাদের মধ্যে রয়েছে স্তন, লিভার ও প্রস্টেট ক্যানসার।

Advertisement

অন্যতম গবেষক হিউনা সুং বলেছেন, ‘‘অনেকেই জানেন না, শরীরের বাড়তি ওজন আর মেদ ক্যানসারের আশঙ্কা আরও বাড়িয়ে তোলে।’’ গবেষণাপত্রের পূর্বাভাস, আগামী ১২ বছরের মধ্যে বিশ্বে ক্যানসারে আক্রান্ত মানুষের সংখ্যা বাড়বে আরও ২১ কোটি ৭০ লক্ষ। ক্যানসারে মৃতের সংখ্যা আরও ১ কোটি ৩০ লক্ষ বাড়ার সম্ভাবনা।

আরও পড়ুন- ক্যানসার-খরচে লাগাম টানবে সচেতনতাই​

আরও পড়ুন- সার্জারির পর স্প্রে’র ‘ফুঁ’য়েই ওড়ানো যাবে ফের ক্যানসারের আশঙ্কা?​

এও দেখা গিয়েছে, বাড়তি ওজন আর মেদের জন্য মহিলারা বেশি আক্রান্ত হন স্তন ক্যানসারে। আর ওই দু’টি কারণে পুরুষরা বেশি আক্রান্ত হন লিভার ক্যানসারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন