Red Wine

মা হতে চাইছেন? সপ্তাহে খান অন্তত এক গ্লাস রেড ওয়াইন

অনেক দিন ধরেই মা হতে চাইছেন? চিকিত্সকদের পরামর্শ মতো সব কিছুই করছেন, নিয়ম মেনে ওষুধও খাচ্ছেন হয়তো।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০২ নভেম্বর ২০১৭ ১৪:৪৭
Share:

ছবি: সংগৃহীত।

অনেক দিন ধরেই মা হতে চাইছেন? চিকিত্সকদের পরামর্শ মতো সব কিছুই করছেন, নিয়ম মেনে ওষুধও খাচ্ছেন হয়তো। তা হলে এর সঙ্গেই যোগ করতে পারেন সপ্তাহে এক গ্লাস করে রেড ওয়াইন।

Advertisement

মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানাচ্ছেন, সপ্তাহে এক দিন রেড ওয়াইন খেলে সন্তান ধারণের সম্ভাবনা বাড়ে। যদিও সেই সঙ্গে গবেষকরা জানিয়েছেন, রেড ওয়াইন খাওয়ার সঙ্গে সন্তান ধারণ ক্ষমতা বাড়ার কোনও সরাসরি সম্পর্ক তাঁরা খুঁজে পাননি। তবে রেড ওয়াইন যে ওভারিয়ান রিভার্স (গর্ভাশয়ে একসঙ্গে বেশি সংখ্যক ডিম্বাণু) ঘটাতে সক্ষম সে ব্যাপারে তারা নিশ্চিত।

আরও পড়ুন: স্তন ক্যানসারের ঝুঁকি কোন বয়সে সবচেয়ে বেশি? জেনে নিন

Advertisement

এই গবেষণার জন্য বিজ্ঞানীরা ১৮ থেকে ৪৪ বছর বয়সী ১৩৫ জন মহিলাকে বেছে নেন। তাদের প্রতি মাসে বিয়ার, স্পিরিট, রেড ওয়াইন ও হোয়াইট ওয়াইন খাওয়ার রেকর্ড সংগ্রহ করা হয়। সেই সঙ্গেই আল্ট্রাসাউন্ড করে তাদের গর্ভাশয়ে অ্যানট্র্যাল ফলিকলের সংখ্যা দেখা হয়। দেখা যায় যারা মাসে ৫ গ্লাসের বেশি রেড ওয়াইন খেয়েছেন তাদের গর্ভাশয়ে শক্তিশালী ডিম্বাণুর সংখ্যা বেশি। যা ভবিষ্যতে গর্ভধারণের জন্য ব্যবহার করা যেতে পারে। অন্য দিকে, যারা হোয়াইট ওয়াইন, স্পিরিট বা বিয়ার খেয়েছেন তাদের ডিম্বাশয়ে এমন কোনও পরিবর্তন হয়নি।

আরও পড়ুন: শাশুড়ির সঙ্গে এই সব সমস্যা কি আপনারও হয়?

চিকিত্সকরা জানান, সম্ভবত ডিম্বাশয়ে রেসভারেট্রল নামক অ্যান্টি অক্সিড্যান্ট স্ট্রেস থেকে ডিম্বাণুকে রক্ষা করতে সাহায্য করে। লাল আঙুর, ব্লুবেরি বা কোকোর মধ্যে প্রচুর পরিমাণ এই রেসভাট্রল রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন