সরস্বতী পুজোর রেসিপি: নিরামিষ বাঁধাকপির তরকারি

সরস্বতী পুজো এসে গেল। আর বাঙালির পুজো মানেই খিচুড়ি। অন্য সব পুজোয় খিচুড়ির সঙ্গে লাবড়া খেলেও সরস্বতী পুজো মানেই বাঁধাকপির মরসুম।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০১৮ ১১:০৬
Share:
০১ ০৮

সরস্বতী পুজো এসে গেল। আর বাঙালির পুজো মানেই খিচুড়ি। অন্য সব পুজোয় খিচুড়ির সঙ্গে লাবড়া খেলেও সরস্বতী পুজো মানেই বাঁধাকপির মরসুম। খিচুড়ির সঙ্গে তাই চাই বাঁধাকপির তরকারি। শিখে নিন রেসিপি। ছবি সৌজন্যে: পৌলমী মল্লিক কুণ্ডু। 

০২ ০৮

উপকরণ: ২৫০-৩০০ গ্রাম বাঁধাকপি মিহি করে কুচনো, ১টা মাঝারি সাইজের টোম্যাটো কুচি, কাঁচা লঙ্কা: ২টো, আধ ইঞ্চি আদা কুচনো, ১টা তেজপাতা, ১ চা চামচ জিরে, ১টা মাঝারি সাইজের আলু ডুমো করে কাটা, আধ কাপ কড়াইশুটি, আধ চামচ গরম মশলা গুঁড়ো, নুন, ১ টেবল চামচ তেল।

Advertisement
০৩ ০৮

কড়াইতে তেল গরম করে গোটা জিরে, তেজপাতা, কাঁচা লঙ্কা ফোড়ন দিন। জিরে ফাটতে শুরু করলে টোম্যাটো কুচি দিন। নুন দিয়ে ৩-৪ মিনিট নাড়তে থাকুন যতক্ষণ না টোম্যাটো নরম হয়ে তেল ছাড়ছে।

০৪ ০৮

টোম্যাটোর কাঁচা গন্ধ চলে গেলে আদা বাটা দিন। একটু নেড়েচেড়ে নিয়ে ডুমো করে কাটা আলু দিয়ে ১/৪ কাপ জল দিয়ে আলু ঢাকনা দিয়ে সিদ্ধ হতে দিন।

০৫ ০৮

আলু সিদ্ধ হয়ে নরম হয়ে এলে ঢাকনা খুলে কুচনো বাঁধাকপি দিয়ে দিন।

০৬ ০৮

নুন ও হলুদ গুঁড়ো দিয়ে চাপা দিয়ে দিন। বাঁধাকপি জল ছাড়বে। যতক্ষণ না জল ছেড়ে নরম হয়ে আসছে ততক্ষণ সেদ্ধ হতে দিন।

০৭ ০৮

বাঁধাকপি নরম হয়ে এলে কড়াইশুটি দিয়ে দিন। সেদ্ধ হয়ে নরম হয়ে গেলে গরম মশলা গুঁড়ো ছড়িয়ে নামিয়ে নিন।

০৮ ০৮

তৈরি নিরামিষ বাঁধাকপির তরকারি। গরম খিচুড়ির সঙ্গে বেগুনি, বাঁধাকপির তরকারি, চাটনি, পাঁপড় দিয়ে জমে উঠবে সরস্বতী পুজোর ভোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement