খেজুরের খিচুড়ি রেসিপি

বৃষ্টি মানেই চালে ডালে মিশিয়ে কিছু একটা বানিয়ে নেওয়া। আর এই চালে ডালে বানিয়ে নেওয়ার প্রথম ধারণা কিন্তু আসে অ্যাংলো ইন্ডিয়ান খাবার ‘কেজরি’ (Kedgeree) থেকে। মিশরে আবার এই খিচুড়ি ‘কুশারি’ নামে পরিচিত। তবে ভারতে প্রথম খিচুড়ির রেসিপি পাওয়া যায় আবুল ফজলের লেখা আইন-ই-আকবরি তে। মুঘল আমলে তা বেশ জনপ্রিয়তা পায়। খিচুড়িতে খেজুর দেবেন ভেবেছেন কখনও? খেজুরের খিচুড়ি একেবারেই অন্য স্বাদের এক রেসিপি।

Advertisement

রেশমী প্রামাণিক

শেষ আপডেট: ২৬ অগস্ট ২০১৭ ১২:৩৭
Share:

ছবি: সংগৃহীত।

চাল-ডাল, দালিয়া বা ওটসের খিচুড়ি হয়তো খেয়েছেন। কিন্তু খেজুরের খিচুড়ি খেয়েছেন কি কখনও? বানিয়ে দেখুন। খারাপ লাগবে না।

Advertisement

কী কী লাগবে

গোবিন্দ ভোগ চাল: দেড় কাপ

Advertisement

মুগ ডাল: দেড় কাপ

আদাবাটা: ২ চামচ

কাঁচালঙ্কা: ২ থেকে ৩টে

টোম্যাটো কুচি: ১/৪ কাপ

খেজুর: ৫০ গ্রাম

কাজু: টুকরো ১ চামচ

গোটা গরম মশলা

ঘি: ৩ চামচ

শুকনো লঙ্কা

তেজপাতা: ২টো

নুন, চিনি: স্বাদ মতো

কী ভাবে বানাবেন

মুগ ডাল হালকা ভেজে ধুয়ে জল ঝরিয়ে রাখতে হবে। চালও ভাল করে ধুয়ে রাখতে হবে। খেজুরের বীজ ফেলে টুকরো করে নিন। এ বার কড়াইতে ঘি দিয়ে তেজপাতা, শুকনো লঙ্কা, গরম মশলা ফোড়ন দিন। এর পর একে একে চাল, ডাল, আদাবাটা, টোম্যাটো কুচি, কাজু বাদাম, খেজুর, নুন, চিনি, হলুদ দিয়ে ভাল করে নেড়ে চেড়ে পরিমাণ মতো জল দিয়ে ঢাকা দিয়ে দিন। জল শুকিয়ে ঝরঝরে হয়ে এলে নামিয়ে নিন। উপর থেকে ঘি ছড়িয়ে গরম গরম বেগুনির সঙ্গে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন