সুজির কাটলেট রেসিপি

একেই শ্রাবণ মাস। তার উপর নিম্নচাপ। জলে কাদায় গৃহবন্দি। কিন্তু বিনা তেলেভাজা কি আর বর্ষার মজলিশ জমে। এ দিকে হাইজিনের ব্যাপারটাও মাথায় রাখতে হচ্ছে। অতএব উপায়? আপনাদের কথা ভেবেই রইল বর্ষা স্পেশ্যাল এই দুটি স্ন্যাক্সের রেসিপি। সহজলভ্য উপকরণে চটজলদি বানিয়ে তাক লাগিয়ে দিন অতিথিদের। জমে উঠুক বর্ষার সন্ধেটা। বাচ্চা বিকেল বেলা স্কুল থেকে ফিরলে বানিয়ে দিতে পারেন মুচমুচে সুজির কাটলেট। আবার অফিসের টিফিনে বা বাড়িতে হঠাত্ অতিথি এলেও দেওয়া যায় এই কাটলেট।

Advertisement

রেশমী প্রামাণিক

শেষ আপডেট: ০১ অগস্ট ২০১৭ ১৪:২৫
Share:

ছবি: সংগৃহীত।

কাটলেট ব্যাপারটা খুবই সুস্বাদু। তবে ভেজ কাটলেট বলতেই আমরা বুঝি সব্জি ঠাসা কাটলেট। সব সময় বাড়িতে অত সব্জিও থাকে না, আবার বানানোর ঝক্কিও আছে। শিখে নিন সুজি দিয়ে এই সহজ কাটলেটের রেসিপি।

Advertisement

কী কী লাগবে

সুজি: ১০০ গ্রাম

Advertisement

কর্ন সেদ্ধ: বড় ২ চামচ

ক্যাপসিকাম কুচি

কাঁচা লঙ্কা কুচি

পেঁয়াজ কুচি

ময়দা: ২-৩ চামচ

বিস্কুট গুঁড়ো: ১৫০ গ্রাম

নুন: স্বাদ মতো

কী ভাবে বানাবেন

একটি পাত্রে ২ কাপ জল গরম করে তাতে একে একে সুজি, সেদ্ধকরে রাখা কর্ন, ক্যাপসিকাম কুচি, কাঁচালঙ্কা কুচি, পেঁয়াজ কুচি, স্ব নুন ৫ থেকে ৭ মিনিট ভাল ভাবে নেড়ে মিশিয়ে নিন। জল একদম শুকিয়ে এলে মিশ্রণটিকে একটি থালায় ঢেলে ঠাণ্ডা করে কাটলেট আকারে গড়ে নিন। এর পর ময়দা / কর্নফ্লাওয়ারের ব্যাটারে ডুবিয়ে নিয়ে ভাল করে বিস্কুট গুঁড়ো মাখিয়ে ছাঁকা তেলে লাল করে ভেজে নিন। পুদিনা বা ধনেপাতার চাটনির সঙ্গে পরিবেশন করুন সুজির কাটলেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন