Women News

চিকেন কোফতা কারি

ফ্রাইং প্যানে তেল গরম করে কোফতা সোনালি-বাদামি করে ভেজে তুলুন। হয়ে গেলে তেল থেকে তুলে টিস্যুতে রেখে অতিরিক্ত তেল শুষে নিন। প্যানে আবার তেল গরম করে জিরে, লবঙ্গ, দারচিনি, এলাচ ফোড়ন দিন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ জুলাই ২০১৭ ১১:৫৮
Share:

ছবি: পৌলমী মল্লিক কুণ্ডু

চিকেন কোফতা কারি দারুণ সুস্বাদু এক খাবার। পোলাও হোক, রুটি বা পরোটা, নান, কুলচা সব কিছু দিয়েই জমে যাবে। শিখে নিন রেসিপি।

Advertisement

কী কী লাগবে

চিকেন ব্রেস্ট কিমা: ৪৫০ গ্রাম

Advertisement

পেঁয়াজ: ২টো (কুচনো)

আদা বাটা: ১ চা চামচ

রসুন বাটা: ১ চা চামচ

গোটা জিরে: ১ চা চামচ

গরম মশলা: ১ চা চামচ

লঙ্কা গুঁড়ো: ১/২ চা চামচ

ধনে গুঁড়ো: ১ টেবল চামচ

কাঁচা লঙ্কা: ১টা (কুচনো)

ধনেপাতা: ১ আঁটি (কুচনো)

গুঁড়ো হলুদ: ১/৪ চা চামচ

নুন: স্বাদ মতো

লবঙ্গ: ৩টে

দারচিনি: ১ ইঞ্চি

এলাচ: ৩টে

জায়ফল গুঁড়ো: ১/২ চা চামচ

টোম্যাটো: ৪টে (কুচনো)

জল: ১ কাপ

এক্সট্রা ভার্জিন অয়েল: ৩ টেবল চামচ

কী ভাবে বানাবেন

একটা বড় বাটিতে চিকেন, পেঁয়াজ, আদা, রসুন, গোটা জিরে, গরম মশলা, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, কাঁচা লঙ্কা কুচি, ধনেপাতা কুচি, গুঁড়ো হলুদ, নুন এক সঙ্গে মিশিয়ে নিন। হাতের চাপে গোল গোল কোফতা তৈরি করে সরিয়ে রাখুন।

ফ্রাইং প্যানে তেল গরম করে কোফতা সোনালি-বাদামি করে ভেজে তুলুন। হয়ে গেলে তেল থেকে তুলে টিস্যুতে রেখে অতিরিক্ত তেল শুষে নিন। প্যানে আবার তেল গরম করে জিরে, লবঙ্গ, দারচিনি, এলাচ ফোড়ন দিন। ফোড়ন ফুটতে শুরু করলে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন। যতক্ষণ না পেঁয়াজের রং বদলাচ্ছে। এর মধ্যে আদা-রসুন দিয়ে ১ মিনিট নেড়ে নিন।

এ বার টোম্যাটো কুচি, নুন ও সব গুঁড়ো মশলা দিন। নাড়তে থকুন যতক্ষণ না টোম্যাটো নরম হয়ে তেল ছাড়ছে। এক কাপ জল দিয়ে ফুটতে শুরু করলে আঁচ কমিয়ে কোফতা ছাড়ুন। ১০ মিনিট মৃদু আঁচে রেখে ধনেপাতা কুচি দিয়ে গার্নিশ করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন