চিলি পনির

পনির নিয়ে একঘেয়েমি দূর করতে আজ আপনাদের জমন্য রইল চিলি পনিরের রেসিপি। চাইনিজ কায়দায় তৈরি এই পদ রান্না করতে খুব বেশি সময় লাগে না।

Advertisement

রূম্পা দাস

শেষ আপডেট: ০৫ মে ২০১৬ ১২:৪৬
Share:

পনির নিয়ে একঘেয়েমি দূর করতে আজ আপনাদের জমন্য রইল চিলি পনিরের রেসিপি। চাইনিজ কায়দায় তৈরি এই পদ রান্না করতে খুব বেশি সময় লাগে না। আর রাতে রুটি বা হালকা কোনও পোলাওয়ের সঙ্গে দিব্যি বানিয়ে ফেলতে পারেন চিলি পনির।

Advertisement

উপকরণ:

পনির— ৩০০ গ্রাম

Advertisement

পেঁয়াজ— ২টি

সবুজ ক্যাপসিকাম— ১টি

লাল ক্যাপসিকাম— ১টি

কাঁচা লঙ্কা— ৩-৪টি

গাজর— ২টি

টোম্যাটো— ১টি

রসুন— ৫-৬ কোয়া

আদা— এক টুকরো (এক ইঞ্চি মাপের)

কর্ন ফ্লাওয়ার— ১ কাপ

সাদা তেল— ১ কাপ

সয়া সস— ২ চা চামচ

লঙ্কা গুঁড়ো— ১ টেবিল চামচ

গোলমরিচ গুঁড়ো— ১ চা চামচ

চিনি— ১ চা চামচ

মৌরি গুঁড়ো— ১ চা চামচ

পাতিলেবু— ১টি

টোম্যাটো সস— ২ টেবিল চামচ

প্রণালী:

প্রথমে পনির মাঝারি সাইজের ছোট ছোট টুকরো করে নিন। পনিরের গায়ে কাঁটা চামচ দিয়ে হালকা ফুটো করে নিন। একটি বাটিতে কর্ন ফ্লাওয়ার, নুন, সামান্য রসুন বাটা, লঙ্কা গুঁড়ো ও মৌরি গুঁড়ো মেশান। তাতে পরিমাণ মতো জল দিয়ে একটি ব্যাটার তৈরি করুন। কড়াইয়ে সাদা তেল গরম করুন। পনিরের টুকরোগুলো ওই ব্যাটারে ডুবিয়ে ছাঁকা তেলে ভেজে তুলে রাখুন। এ বার ওই কড়াইয়েই অবশিষ্ট তেলে পেঁয়াজ কুচি, নানা রকম ক্যাপসিকাম, গাজর আর টোম্যাটো কুচি দিয়ে ভাজুন। কাঁচা লঙ্কা, আদা বাটা ও রসুন কুচি দিয়ে নাড়ুন। তার পর তাতে একে একে নুন, লঙ্কা গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, চিনি, টোম্যাটো সস ও সয়া সস দিন। ভেজে তুলে রাখা পনিরের টুকরো দিয়ে নাড়তে থাকুন। সামান্য জল দিন। গ্রেভি ফুটে উঠলে উপরে থেকে পাতিলেবুর রস ছড়িয়ে দিন। গ্রেভি ঘন করতে হলে বাটিতে করে অল্প জলে এক চামচ কর্ন ফ্লাওয়ার গুলো ওই গ্রেভিতে ঢেলে দিন। গ্রেভি ঘন হয়ে আসবে। চিলি পনির নামানোর সময়ে ইচ্ছে হলে উপর থেকে স্প্রিং অনিয়ন কুচি ছড়িয়ে দিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন