চকোলেট সন্দেশ

একটি তলা ভারী পাত্রে মাঝারি আঁচে দুধ দিন। দুধ ফুটতে শুরু করলে পাতিলেবুর রস যোগ করুন। দুধ থেকে ছানা হয়ে এলে জল ঝরিয়ে নিন। এর পর মসলিনের কাপড়ে ছানা বেঁধে ঝুলিয়ে রাখুন দশ মিনিট। ছানা থেকে জল ঝরে গেলে হাতের তালু দিয়ে ছানা মাখুন ভাল করে।

Advertisement

সোহিনী দাস

শেষ আপডেট: ০২ এপ্রিল ২০১৬ ১৩:৩২
Share:

সন্দেশ তৈরির জন্য:

Advertisement

দুধ— ৩ লিটার

খোয়া ক্ষীর— আধ কাপ

Advertisement

চিনি— এক থেকে দেড় কাপ

পাতিলেবুর রস— ৪টির

কোকো পাউডার— ৪ টেবিল চামচ

সাজানোর জন্য:

চকোলেট বার— ১৫০ গ্রাম

ডাব্‌ল ক্রিম— ১০০ মিলি

চিনি— ১/৪ কাপ

কাজু বাদাম অথবা পেস্তা— প্রয়োজন মতো

প্রণালী:

একটি তলা ভারী পাত্রে মাঝারি আঁচে দুধ দিন। দুধ ফুটতে শুরু করলে পাতিলেবুর রস যোগ করুন। দুধ থেকে ছানা হয়ে এলে জল ঝরিয়ে নিন। এর পর মসলিনের কাপড়ে ছানা বেঁধে ঝুলিয়ে রাখুন দশ মিনিট। ছানা থেকে জল ঝরে গেলে হাতের তালু দিয়ে ছানা মাখুন ভাল করে। এতে ছানার মণ্ড নরম হয়ে আসবে। আবার একটি তলা ভারী পাত্র নিন। সেখানে ছানার সঙ্গে একে একে চিনি, খোয়া ক্ষীর, কোকো পাউডার দিন। নিচু আঁচে ছানার মিশ্রণ পাঁচ-ছয় মিনিট ধরে নাড়তে থাকুন। সন্দেশ নরম পাকের রাখতে চাইলে বেশিক্ষণ আঁচে রাখবেন না। তার পর সন্দেশ নামিয়ে সামান্য ঠাণ্ডা হলে যেমন খুশি আকার দিয়ে সন্দেশ গড়ুন। ডাব্‌ল বয়েলারে প্রথমে ক্রিম নিন। চকোলেট বার ছোট ছোট করে টুকরো করে দিন। চিনি দিয়ে নাড়তে থাকুন। চকোলেট গানাশে তৈরি হয়ে গেলে চামচে করে তুলে সন্দেশের উপরে অল্প করে দিন। উপর থেকে বাদাম কুচি ছড়িয়ে দিন।

(সৌজন্য: http://bongappetite.com/2014/06/09/chocolate-shondesh/)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন