ধোকলা

ধোকলা গুজরাতি খাবার হলেও সেই কবে থেকেই বাঙালিরও অত্যন্ত জনপ্রিয় খাবার হয়ে উঠেছে। সকালই হোক বা সন্ধ্যে— জলখাবারে ধোকলার জনপ্রিয়তা দিন-দিন বাড়ছে। মশলা মাখা বেসন-ভাপা আসলে স্বাস্থ্যকরও বটে। তাই আজ আপনাদের জন্য রইল ধোকলার বানানোর

Advertisement

রূম্পা দাস

শেষ আপডেট: ২০ মে ২০১৬ ১৬:০৯
Share:

ধোকলা গুজরাতি খাবার হলেও সেই কবে থেকেই বাঙালিরও অত্যন্ত জনপ্রিয় খাবার হয়ে উঠেছে। সকালই হোক বা সন্ধ্যে— জলখাবারে ধোকলার জনপ্রিয়তা দিন-দিন বাড়ছে। মশলা মাখা বেসন-ভাপা আসলে স্বাস্থ্যকরও বটে। তাই আজ আপনাদের জন্য রইল ধোকলার বানানোর রেসিপি।

Advertisement

ধোকলার উপকরণ:

বেসন— ১ কাপ

Advertisement

সুজি— ১ টেবিল চামচ

পাতিলেবু— ১টি

ইনো— ১টি (লেমন ফ্লেভার্‌ড)

কাঁচা লঙ্কা— ৬-৭টি

টক দই—৩ টেবিল চামচ

তেল— ৪ টেবিল চামচ

নুন— স্বাদ মতো

কারি পাতা— ১০-১২টি

সরষে— ১ টেবিল চামচ

চিনি— ১ টেবিল চামচ

হিং— এক চিমটে

নারকেল কোরা— আধ মালা

ধনে পাতা— এক মুঠো

প্রণালী:

প্রথমে একটি কাঁচা লঙ্কা বেটে নিন। তার পর একটি বড় বাটিতে বেসন, সুজি, কাঁচা লঙ্কা বাটা, পাতিলেবুর রস, নুন ও টক দই এক সঙ্গে মিশিয়ে ফেটান। এক কাপ জল দিয়ে মিহি মিশ্রণ তৈরি করুন। এ বার তাতে ইনো মেশান। ইনো মেশালে মিশ্রণটি ফেঁপে প্রায় দ্বিগুণ হয়ে যাবে। যে বাটিতে ধোকলা বানাবেন, তাতে এক চামচ সাদা তেল দিয়ে বাটির ভিতরটা ভাল করে বুলিয়ে নিন। তার পর ধোকলার মিশ্রণ ঢেলে দিন। এ বার একটি বড় পাত্রে জল গরম করে ধোকলার বাটি বসান। চাপা দিয়ে মিনিট দশেক সেদ্ধ করুন। ধোকলা সেদ্ধ হয়ে গেলে নামিয়ে নিন। অন্য একটি পাত্রে সাদা তেল গরম করুন। তাতে এক চিমটে হিং ও সরষে ফোড়ন দিন। তাতে সামান্য নুন, কাঁচা লঙ্কা ও মিষ্টি দিয়ে না়ড়ুন। কুরিয়ে রাখা নারকেলও দিয়ে দিন। এ বার ধোকলার উপরে ফোড়নের মশলা, কুচনো ধনে পাতা ও নারকেল কোরা দিয়ে পরিবেশন করুন।

খেজুরের চাটনির জন্য:

খেজুর— ১ কাপ

আদা— এক টুকরো (আধ ইঞ্চি মাপের)

নুন— স্বাদ মতো

চিনি— ৩ টেবিল চামচ

তেঁতুল— ৩ টেবিল চামচ

লঙ্কা গুঁড়ো— ১ চা চামচ

প্রণালী:

খেজুরের বীজ ছাড়িয়ে নিন। তেঁতুলের ক্বাথ আলাদা করে বের করে রাখুন। এ বার মিক্সিতে খেজুর, আদা, নুন ও সামান্য জল দিয়ে এক সঙ্গে বেটে নিন। গ্যাসে একটি বাটিতে ওই মিশ্রণ দিন। সামান্য লঙ্কা গুঁড়ো, চিনি ও তেঁতুলের ক্বাথ দিয়ে ফোটাতে দিন। দরকার হলে জল দিতে পারেন। ৫-৭ মিনিট ফোটানোর পরে নামিয়ে নিন। তৈরি খেজুরের চাটনি। ইচ্ছে হলে সামান্য পাতলেবুর রসও দিতে পারেন।

সবুজ চাটনি বানাতে যা যা লাগবে:

ধনে পাতা— ১ আঁটি

পুদিনা পাতা— ১ আঁটি

নারকেল— ২ টেবিল চামচ

আদা— এক টুকরো (আধ ইঞ্চি মাপের)

কাঁচা লঙ্কা— ২টি

নুন— স্বাদ মতো

পাতি লেবু— ১টি

চিনি— এক চিমটে

জিরে— ১ টেবিল চামচ

প্রণালী:

প্রথমে জিরে শুকনো খোলায় ভেজে গুঁড়িয়ে নিন। এ বার শিলে অথবা মিক্সিতে ধনে পাতা, পুদিনা পাতা, আদা, কোরানো নারকেল, কাঁচা লঙ্কা, চিনি ও পাতি লেবুর রস এক সঙ্গে বেটে নিন। মিহি চাটনি তৈরি হলে ভাজা জিরে গুঁড়ো ছড়িয়ে পরিবেশন করুন সবুজ চাটনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন