Women News

এগ ব্রাউন রাইস

স্বাস্থ্য নিয়ে সচেতন এরকম মানুষ এখনকার দিনে নেই বললেই চলে। তাই ভাত খাওয়ার আগেও এখন অনেকে রীতিমতো মেপে ভাত খান। তবু তো মুখ বদলাতে সাধ হয়। তাই যদি স্বাস্থ্যকর ব্রাউন রাই, দিয়েই চটজলদি বানিয়ে ফেলা যায় এগ রাইস!

Advertisement

রূম্পা দাস

শেষ আপডেট: ২৫ অগস্ট ২০১৬ ০৯:৩১
Share:

স্বাস্থ্য নিয়ে সচেতন এরকম মানুষ এখনকার দিনে নেই বললেই চলে। তাই ভাত খাওয়ার আগেও এখন অনেকে রীতিমতো মেপে ভাত খান। তবু তো মুখ বদলাতে সাধ হয়। তাই যদি স্বাস্থ্যকর ব্রাউন রাই, দিয়েই চটজলদি বানিয়ে ফেলা যায় এগ রাইস! এতে সব্জি ও ডিম পদটিকে সুষম করে তুলেছে। দেখে নিন বাড়িতে চটজলদি বানানোর এগ ব্রাউন রাইসের রেসিপি।

Advertisement

উপকরণ:

ব্রাউন রাইস— ১ কাপ

Advertisement

পেঁয়াজ— ২টি

রসুন— ২ কোয়া

গাজর— ১টি

বিন্‌স— আধ কাপ

ডিম— ৩টি

ক্যাপসিকাম— ১টি

স্প্রিং অনিয়ন— আধ কাপ

কাঁচা লঙ্কা— ২-৩টি

সয়া সস— ১ টেবিল চামচ

টোম্যাটো সস— ১ টেবিল চামচ

গোলমরিচ— আধ চা চামচ

নুন— স্বাদ মতো

চিনি— এক চিমটে

সাদা তেল— ৫ টেবিল চামচ

প্রণালী:

ব্রাউন রাইস ভিজিয়ে রাখুন এক ঘণ্টা। মিনিট পনেরো ফুটন্ত গরম জলে চাল ভাপিয়ে নিলেই ব্রাউন রাইসের ভাত তৈরি। কড়াইয়ে সাদা তেল গরম করে ডিম ফেটিয়ে সামান্য নুন দিয়ে ডিমের ঝুরো বানিয়ে তুলে রাখুন। বিন্‌স ও গাজর কুচি গরম জলে মিনিট পাঁচেক ভাপিয়ে নিন। কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ কুচি ও রসুন কুচি দিয়ে ভাদুন। তাতে ক্যাপসিকাম কুচি দিয়ে দিন। এ বার এক একে গাজর, বিন্‌স দিয়ে ভাল করে নাড়ুন। সব্জি ভাজা ভাজা হয়ে এলে সয়া সস ও টোম্যাটো সস দিন। তাতে সেদ্ধ করে রাখা ভাত দিয়ে নাড়ুন। স্বাদ মতো নুন, চিনি ও গোলমরিচ দিন। এ বার ভেজে রাখা ডিমের ঝুরো দিয়ে নাড়তে থাকুন। কাঁচা লঙ্কা কুচি ও স্প্রিং অনিয়ন কুচি ছড়িয়ে নেড়েচেড়ে নামিয়ে নিন।

(এই রান্না সাধারণত কড়া আঁচে খুব তাড়াতাড়ি বানাতে হয়।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন