Women News

কাঁচা আমের গ্রানিতা

জামাই আপ্যায়ণের শুরুয়াত হোক কাঁচা আমের গ্রানিতায়।

Advertisement

রুম্পা দাস

শেষ আপডেট: ৩০ মে ২০১৭ ১৭:৫৮
Share:

(ছবি সৌজন্য: পৌলমী মল্লিক কুণ্ডু)

ভরা গরমে অস্বস্তি যতই তুঙ্গে থাকুক না কেন, জৈষ্ঠ্যে শাশুড়িদের জামাই-বরণে খামতি থাকে না কখনও। আর ফিউশনের রং যখন লেগেছে চারিদিকে, জামাইষষ্ঠীর ভুরিভোজেও বা তা বাদ থাকে কেন? তাই সাবেক কাঁচা আম পোড়ার শরবতই বদলে দেওয়া যাক গ্রানিতায়। জামাই আপ্যায়ণের শুরুয়াত হোক কাঁচা আমের গ্রানিতায়।

Advertisement

উপকরণ

কাঁচা আম: ৩টি

Advertisement

পুদিনা পাতা: আধ আঁটি

পাতিলেবু: ১টি

ভাজা জিরে গুঁড়ো: ২ টেবল চামচ

বিট নুন: স্বাদ মতো

চিনি: স্বাদ মতো

প্রণালী: কাঁচা আম ভাল করে ধুয়ে শুকনো কাপড় দিয়ে মুছে নিন। এ বার কাঁটা দিয়ে ভাল করে আমের গায়ে ফুটো করে নিন। গ্যাসের উপরে বসিয়ে আম পোড়াতে থাকুন। আমের খোসা পুড়ে নরম হয়ে এলে নামিয়ে নিন। এ বার আলতো হাতে খোসা ছাড়িয়ে আমের শাঁস বের করে চটকে নিন। পুদিনা পাতা মিহি করে বেটে ছেঁকে নিন। এ বার একটি বড় পাত্রে পোড়া আমের শাঁস, পুদিনার রস, লেবুর রস, বিট নুন, ভাজা জিরে গুঁড়ো, চিনি আর অল্প ঠান্ডা জল দিয়ে শরবত তৈরি করে নিন। একটি বড় চ্যাটালো পাত্রে এ বার সেই শরবত ছড়িয়ে ফ্রিজে জমতে দিন। তাতে সামান্য পুদিনা কুচিও ছড়িয়ে দিন পারেন। দু’ঘণ্টা পরে ওই পাত্রটি বের করে কাঁটার সাহায্যে ভাল করে সরবত খুঁচিয়ে ঝুরো ঝুরো করে নিন। আবার তা ফ্রিজে ঢুকিয়ে রাখুন। পরিবেশন করার পাত্রও ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। পরিবেশন করার ঠিক আগে পাত্র ও গ্রানিতা বের করুন। পাত্রের উপরে গ্রানিতা ভর্তি করে দিয়ে উপর থেকে পুদিনা পাতা ছড়িয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন কাঁচা আমের গ্রানিতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন