Women News

হংকং চিকেন

গরম কালে বেশি মাছ-মাংস না খেয়ে হালকা নিরামিষ খাবার খাওয়ার পরামর্শ দেন চিকিত্সকরা। তবে আমিষ খেতে হলে সবচেয়ে সুবিধা চিকেন। হালকা হওয়ার জন্য হজমেও অসুবিধা হয় না, আবার চিকেন যথেষ্ট পুষ্টিকর ও সুস্বাদুও।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৫ মে ২০১৭ ০৯:৪৪
Share:

গরম কালে বেশি মাছ-মাংস না খেয়ে হালকা নিরামিষ খাবার খাওয়ার পরামর্শ দেন চিকিত্সকরা। তবে আমিষ খেতে হলে সবচেয়ে সুবিধা চিকেন। হালকা হওয়ার জন্য হজমেও অসুবিধা হয় না, আবার চিকেন যথেষ্ট পুষ্টিকর ও সুস্বাদুও। তবে ঝাল বা কষা করে রান্না না করে শিখে নিন হালকা রেসিপি হংকং চিকেন।

Advertisement

কী কী লাগবে

বোনলেস চিকেন ব্রেস্ট: ৪০০ গ্রাম কিউবে কাটা

Advertisement

তেল: ১ টেবল চামচ (ভাজার জন্য)

নুন: স্বাদ মতো

গোলমরিচ গুঁড়ো: স্বাদ মতো

কর্ন ফ্লাওয়ার: ৩ চা চামচ

ডিম: ১টা

পেঁয়াজকলি (পাতা সহ): ২ টো

শুকনো লঙ্গা: ২-৩টে

আদা: ১ ইঞ্চি (স্লাইস করে কাটা)

রসুন কুচি: ১ টেবল চামচ

লাল লঙ্কা বাটা: ১ টেবল চামচ

রেড চিলি সস: ১ টেবল চামচ

সয়া সস: ১ টেবল চামচ

চিকেন স্টক: ১/৪ কাপ ও ১ টেবল চামচ

চিনি: ১ চা চামচ

ভিনিগার: ১ চা চামচ

কী ভাবে বানাবেন

কড়াইতে তেল গরম করুন। চিকেন নুন, গোলমরিচ ও কর্নফ্লাওয়ার দিয়ে ম্যারিনেড করুন। অন্য একটা পাত্রে ডিম ভাল করে ফেটিয়ে নিন। ফেটানো ডিমের অর্ধেকটা চিকেনের সঙ্গে মিশিয়ে নিন। চিকেন সোনালি, মুচমুচে করে ভেজে তুলুন। টিস্যুতে রেখে অতিরিক্ত তেল শুষে নিন।

পেঁয়াজকলি ও পেঁয়াজপাতা আলাদা করে কুচিয়ে নিন। শুকনো লঙ্কা লম্বালম্বি চিরে বীজ বের করে নিন।

সস তৈরির জন্য নন-স্টিক প্যানে ১ টেবল চামচ তেল গরম করে আদা কুচি দিয়ে ৩০ সেকেন্ড নেড়ে নিন। রসুন দিয়ে চড়া আঁচে নে়ড়ে নিন। এর মধ্যে শুকনো লঙ্কা, রেড চিলি পেস্ট, সয়া সস, ১/৪ কাপ চিকেন স্টক ও পেঁয়াজকলি দিন। এর মধ্যে ভাজা চিকেন, নুন, গোলমরিচ গুঁড়ো, চিনি, ভিনিগার দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এ বার বাকি কর্ন ফ্লাওয়ার, চিকেন স্টক দিয়ে আঁচ এরদম কমিয়ে এক মিনিট রাখুন। উপরে পেঁয়াজ পাতা কুচি ছড়িয়ে গার্নিশ করে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন