Women News

আনারস চিংড়ি

বর্ষা পড়ব পড়ব করেও তেমন যেন ঠিক জমে ওঠনি। বাজারে নানা রসালো ফলের সঙ্গে ইতিউতি দেখা দিচ্ছে আনারস। আর আনারস দিয়ে ডাল থেকে শুরু করে পোলাও, কি-ই না হয়। তাই আজ আনারস দিয়ে এক বার চিংড়ি রেঁধেই দেখুন। বাঙালির চিংড়ি নিয়ে আলাদা দুর্বলতা তো বরাবরই। সঙ্গে যোগ হচ্ছে আনারস।

Advertisement

রূম্পা দাস

শেষ আপডেট: ১১ অগস্ট ২০১৬ ১২:২৭
Share:

বর্ষা পড়ব পড়ব করেও তেমন যেন ঠিক জমে ওঠনি। বাজারে নানা রসালো ফলের সঙ্গে ইতিউতি দেখা দিচ্ছে আনারস। আর আনারস দিয়ে ডাল থেকে শুরু করে পোলাও, কি-ই না হয়। তাই আজ আনারস দিয়ে এক বার চিংড়ি রেঁধেই দেখুন। বাঙালির চিংড়ি নিয়ে আলাদা দুর্বলতা তো বরাবরই। সঙ্গে যোগ হচ্ছে আনারস। একেবারে ভিন্ন স্বাদের এই আনারস চিংড়ি রইল শুধু আপনার জন্য।

Advertisement

উপকরণ:

আনারস— ১টি

Advertisement

চিংড়ি— ১ কেজি (মাঝারি সাইজের)

ক্যাপসিকাম— ২টি

পেঁয়াজ— ৪টি

সাদা তেল— ২ টেবিল চামচ

আদা— ১ ইঞ্চি টুকরো

রসুন— ৬-৭টি

ভিনিগার— ১ চা চামচ

গোলমরিচ গুঁড়ো— ১ টেবিল চামচ

নুন— স্বাদ মতো

মধু— ২ চা চামচ

সয়া সস— ২ টেবিল চামচ

চিকেন স্টক— ১ কাপ

প্রণালী:

প্রথমে আনারস, পেঁয়াজ, ক্যাপসিকাম ডুমো ডুমো করে কেটে নিন। আদা, রসুন কুচিয়ে রাখুন। চিংড়ির খোসা ছাড়িয়ে সামান্য নুন মাখিয়ে নিন। ফুটন্ত গরম জলে চিংড়ি দিয়ে দু’-তিন মিনিট রেখেই তুলে নিন। এ বার কড়াইয়ে সাদা তেল গরম করে আদা কুচি ও রসুন কুচি ফোড়ন দিন। আদা, রসুন ভাজা হয়ে এলে চিকেন স্টক, আনারসের রস ঢেলে দিন। সঙ্গে সয়া সসও দিন। সামান্য ফুটে উঠলেই একে একে আনারস, পেঁয়াজ ও ক্যাপসিকামের টুকরোগুলো দিয়ে দিন। নাড়তে থাকুন। এর পর ভাপিয়ে রাখা চিংড়ি, নুন, সামান্য ভিনিগার, লঙ্কা গুঁড়ো ও গোলমরিচ গুঁড়ো দিয়ে কষতে থাকুন। চিংড়ি কষা হয়ে এলে মধু ছড়িয়ে হালকা নেড়ে চেড়ে নামিয়ে নিন।

(এই রান্নার সবজিগুলো সামান্য ক্রাঞ্চি অর্থাৎ কচকচে থাকাই বাঞ্ছনীয়। বাড়িতে চিকেন স্টক না থাকলে সবজি সেদ্ধ জল দিতে পারেন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন