Women News

সব্জি ডাল

ছোট বেলা থেকেই দেখে আসছি আম্মা, মানে আমার ঠাকুমা নিরামিষ খেতেন। ভাতের পাতে শুরুতে থাকত সব্জি সেদ্ধ। সরষের তেল অথবা ঘি, কাঁচা লঙ্কা, নুন দিয়ে ওই সব্জি ভাতে মেখে খাওয়ার স্বাদ আর কখনও কোথাও পাইনি।

Advertisement

রূম্পা দাস

শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০১৬ ১৭:০৪
Share:

(ছবি সৌজন্য: পৌলমী মল্লিক কুণ্ডু)

ছোট বেলা থেকেই দেখে আসছি আম্মা, মানে আমার ঠাকুমা নিরামিষ খেতেন। ভাতের পাতে শুরুতে থাকত সব্জি সেদ্ধ। সরষের তেল অথবা ঘি, কাঁচা লঙ্কা, নুন দিয়ে ওই সব্জি ভাতে মেখে খাওয়ার স্বাদ আর কখনও কোথাও পাইনি। আর মাঝে মাঝেই মা আম্মার জন্য বাড়িতে বানিয়ে দিতেন নিরামিষ সব্জি ডাল। মটর ডাল অথবা সোনামুগ ডাল দিয়ে এই পদ রান্না করা হত। বাঁশকাঠি চালের গরম ভাতে গন্ধরাজ লেবু দিয়ে সব্জির ডাল মেখে খেতে লাগে অপূর্ব। আপনারও দেখে নিন নিরামিষ সব্জি ডালের রেসিপি।

Advertisement

উপকরণ:

সোনামুগ ডাল— ২ কাপ

Advertisement

কুমড়ো— অর্ধেক

পটল— ৩-৪টি

ঝিঙে— ১টি

বরবটি— ২-৩টি

গাজর— ১টি

বিন্‌স— ৫-৬টি

ফুলকপি— অর্ধেক

কড়াইশুঁটি— এক মুঠো

হলুদ গুঁড়ো— এক চিমটে

লঙ্কা গুঁড়ো— আধ চা চামচ

কাঁচা লঙ্কা— ৩-৪টি

হিং— এক চিমটে

গোটা জিরে— ১ চা চামচ

ধনে পাতা— আধ আঁটি

গন্ধরাজ লেবু— ১টি

তেল— ২ টেবিল চামচ

নুন— স্বাদ মতো

চিনি— আধ চা চামচ

ঘি— ১ টেবিল চামচ

প্রণালী:

শুকনো খোলায় সোনামুগ ডাল ভেজে নিন। সমস্ত সব্জি ছোট ছোট টুকরো করে নুন ও হলুদ মাখিয়ে রাখুন। কড়াইয়ে তেল গরম করে হিং ও জিরে ফোড়ন দিন। ফোড়ন ভাজা ভাজা হয়ে এলে ভাপিয়ে রাখা সমস্ত সব্জি একে একে দিয়ে দিন। হাল্কা নেড়ে চেড়ে তাতে লঙ্কা গুঁড়ো, চেরা কাঁচা লঙ্কা, নুন ও চিনি দিন। নেড়ে ডাল দিয়ে দিন। আরও এক বার নেড়ে পরিমাণ মতো জল দিয়ে চাপা দিন। ডাল ফুটে উঠলে ও সমস্ত সব্জি সেদ্ধ হয়ে গেলে নুন-মিষ্টি চেখে নিন। উপর থেকে ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিন। ঘি ছড়িয়ে গন্ধরাজ লেবুর সঙ্গে গরম গরম পরিবেশন করুন সব্জি ডাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন