Women News

চিংড়ি মাছের ঝাল

চিংড়ি একটা বড় বাটিতে নিয়ে নুন, হলুদ মাখিয়ে ৫ মিনিট রাখুন। কড়াইতে তেল গরম করে চিংড়ি সোনালি করে ভেজে তুলুন। চিংড়ি কড়াই থেকে তুলে নিয়ে জিরে ও তেজপাতা ফোড়ন দিন।

Advertisement

নিজস্ব প্রতিবদেন

শেষ আপডেট: ১০ জুলাই ২০১৭ ১০:২৭
Share:

ছবি: পৌলমী মল্লিক কুণ্ডু

বাঙালি ভাতের সঙ্গে চিংড়ি মাছ বেশ জমিয়েই উপভোগ করে। যে কোনও সাইজের চিংড়ি দিয়েই রেঁধে ফেলা যায় সুস্বাদু পদ। বর্ষাকালে একটু ঝাল ঝাল স্বাদ মুখে ভালই লাগে। আজ শিখে নিন চিংড়ি মাছের ঝাল।

Advertisement

কী কী লাগবে

চিংড়ি: ২৫০ গ্রাম (খোসা ছাড়িয়ে পরিষ্কার করা)

Advertisement

টোম্যাটো: ১টা কুচনো

মটরশুঁটি: এক মুঠো

ধনেপাতা কুচি: এক মুঠো

আলু: ১টা (খোসা ছাড়িয়ে ডুমো করে কাটা)

আদা বাটা: ১ ইঞ্চি টুকরো

গোটা জিরে: ১ চা চামচ

তেজপাতা: ১টা

গুঁড়ো হলুদ: ২ চা চামচ

লঙ্কা গুঁড়ো: ২-৩ চা চামচ

গরম মশলা গুঁড়ো: ১/২ চা চামচ

নুন

তেল: ২ টেবল চামচ

কী ভাবে বানাবেন

চিংড়ি একটা বড় বাটিতে নিয়ে নুন, হলুদ মাখিয়ে ৫ মিনিট রাখুন। কড়াইতে তেল গরম করে চিংড়ি সোনালি করে ভেজে তুলুন। চিংড়ি কড়াই থেকে তুলে নিয়ে জিরে ও তেজপাতা ফোড়ন দিন। ফোড়ন ফুটতে শুরু করে টোম্যাটো কুচি দিয়ে নুন দিয়ে ভাল ভাবে সেদ্ধ হয়ে তেল ছাড়া পর্যন্ত রান্না করুন। এ বার হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, আদা বাটা আর আলু দিন। ভাল করে মিশিয়ে আধ কাপ জল দিন। ঢাকা দিয়ে পুরোপুরি সেদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন।

সেদ্ধ হয়ে গেলে মটরশুঁটি ও চিংড়ি দিন। চেরা কাঁচা লঙ্কা দিতে পারেন ইচ্ছা হলে। আরও ১/৪ কাপ জল দিন। এ বার আর ঢাকা দেবেন না। আঁচ একদম কমিয়ে ৩ মিনিট রাখুন। যতক্ষণ না মটরশুঁটি পুরোপুরি সেদ্ধ হচ্ছে। ধনেপাতা কুচি ছড়িয়ে আঁচ বন্ধ করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন