Chess Player

মাত্র ৮ বছর বয়সেই বাজিমাত দাবাড়ুর, হারিয়ে দিল পোল্যান্ডের গ্র্যান্ডমাস্টারকে

অশ্বথ এখন বিশ্বের কনিষ্ঠতম দাবাড়ু যে কোনও গ্র্যান্ডমাস্টারকে হারিয়েছে। সিঙ্গাপুরের হয়ে খেলে ভারতীয় বংশোদ্ভূত অশ্বথ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৫৬
Share:

—প্রতীকী চিত্র।

বয়স মাত্র ৮ বছর। ভারতীয় বংশোদ্ভূত অশ্বথ কৌশিক এই বয়সেই হারিয়ে দিল পোল্যান্ডের এক গ্র্যান্ডমাস্টারকে। অশ্বথ এখন বিশ্বের কনিষ্ঠতম দাবাড়ু যে কোনও গ্র্যান্ডমাস্টারকে হারিয়েছে। সিঙ্গাপুরের হয়ে খেলে ভারতীয় বংশোদ্ভূত অশ্বথ।

Advertisement

সুইৎজ়ারল্যান্ডে বার্গডর্ফার স্ট্যাডথাউস ওপেন চলছে। সেখানেই অশ্বথ হারিয়ে দিল পোল্যান্ডের জাসেক স্টোপা। এর আগে সার্বিয়ার লিয়োনিড ইভানোভিচ এই রেকর্ড গড়েছিল। কিন্তু অশ্বথ তাঁর থেকে পাঁচ মাসের ছোট। তাই কোনও গ্র্যান্ডমাস্টারকে হারানো বিশ্বের কনিষ্ঠতম দাবাড়ু এখন অশ্বথ।

মাত্র চার বছর বয়স থেকে অশ্বথ দাবা খেলতে শুরু করে। ২০২২ সালে অনূর্ধ্ব-৮ র‍্যাপিড বিশ্বচ্যাম্পিয়ন হয় সে। ইভানোভিচের বিরুদ্ধে অশ্বথ এক সময় চাপে পড়ে গিয়েছিলেন। কিন্তু সেখান থেকে ঘুরে দাঁড়ায় অশ্বথ। তার বাবা কোশিক শ্রীরাম বলেন, “আমি অবাক হয়ে গিয়েছি। গর্ব হচ্ছে। আমাদের পরিবারের কেউই সে ভাবে খেলাধুলোর সঙ্গে যুক্ত নয়। সেখানে অশ্বথ যা করছে, তাতে আমরা অবাক হয়ে যাচ্ছি।”

Advertisement

খুশি অশ্বথও। সে বলে, “প্রথম বার কোনও গ্র্যান্ডমাস্টারকে হারিয়েছি। দারুণ লাগছে। ক্লাসিক্যাল দাবায় হারিয়েছি। তাই আরও বেশি ভাল লাগছে। আমি নিজেকে নিয়ে গর্বিত।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন