Aaron Finch

কী করে ভাঙা যায় বিরাট-রোহিত জুটি, আম্পায়ারের কাছে জানতে চান হতাশ অজি তারকা!

গফ আম্পায়ার হওয়ার আগে ৬৭টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছিলেন। অফস্পিনার হিসেবে নিয়েছিলেন ৩০ উইকেট। লিস্ট এ ফরম্যাটে তিনি নিয়েছিলেন ২১ উইকেট। এখনও পর্যন্ত ৬২ এক দিনের ম্যাচে পরিচালনার দায়িত্ব সামলেছেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ জুন ২০২০ ১৬:৩২
Share:

বিরাট কোহালি ও রোহিত শর্মার জুটি মানেই চাপে বিপক্ষ। ছবি: পিটিআই।

বিরাট কোহালির সঙ্গে রোহিত শর্মা জুটি বাঁধলে তা যে কোনও বিপক্ষের কাছেই উদ্বেগের। কখনও কখনও তা এতটাই যে, আম্পায়ারের কাছে গিয়েও পরামর্শ চাইতে বাধ্য হয়েছিলেন বিপক্ষ অধিনায়ক!

Advertisement

আর এই ঘটনাই ফাঁস করেছেন ইংল্যান্ডের আম্পায়ার মাইকেল গফ। তাঁর কাছে বিরাট কোহালি ও রোহিত শর্মার জুটিকে ভাঙার মন্ত্র জানতে গিয়েছিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ। ৪০ বছর বয়সি আম্পায়ার এক ক্রিকেট পত্রিকায় বলেছেন, “ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে একটা ম্যাচের কথা মনে পড়ছে। বিরাট কোহালি ও রোহিত শর্মা সেই ম্যাচে লম্বা জুটি গড়েছিল। স্কোয়্যার লেগে আমি দাঁড়িয়েছিলাম অ্যারন ফিঞ্চের পাশে। তখন ম্যাচ চলাকালীন ফিঞ্চ বলল যে, এই দুই গ্রেটের ব্যাটিং দেখা অবিশ্বাস্য এক অভিজ্ঞতা। তার পর ও জানতে চাইল আমি হলে ওদের কী ভাবে বল করতাম! ওর দিকে তাকিয়ে বললাম, আমার এমনিতেই অনেক কাজ। তুমি নিজেই তোমার সিদ্ধান্ত নাও।”

আরও পড়ুন: বিরাট অনেক এগিয়ে, আমার সঙ্গে কোনও তুলনাই হয় না, বলছেন বাবর আজম

Advertisement

আরও পড়ুন: সে দিনের ঘটনা সিধু অন্য ভাবে পেশ করেছে, ২৪ বছর আগের ম্যাচ নিয়ে অভিযোগ আমিরের​

২০১৯ ও ২০২০ সালে ভারত-অস্ট্রেলিয়ার দ্বিপাক্ষিক সিরিজে ম্যাচ পরিচালনার দায়িত্বে ছিলেন মাইকেল গফ। চলতি বছরের গোড়ায় বেঙ্গালুরুতে এই দুই দলের ম্যাচের কথাই তিনি সম্ভবত বোঝাতে চেয়েছেন। সেই ম্যাচে বিরাট-রোহিত যোগ করেছিলেন ১৩৭ রান। রোহিত করেছিলেন ১১৯। বিরাটের ব্যাটে এসেছিল ৮৯। ২৮৬ রান তাড়া করে সাত উইকেটে জিতেছিল ভারত। ২-১ ফলে দখলও করেছিল সিরিজ। গফ আম্পায়ার হওয়ার আগে ডারহ্যামের হয়ে ৬৭টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছিলেন। অফস্পিনার হিসেবে নিয়েছিলেন ৩০ উইকেট। লিস্ট এ ফরম্যাটে তিনি নিয়েছিলেন ২১ উইকেট। এখনও পর্যন্ত ৬২ এক দিনের ম্যাচে পরিচালনার দায়িত্ব সামলেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন