Asian Games

ঘোড়-সওয়ারে ৪১ বছর পর এশিয়ান গেমসে সোনা জয় ভারতের, চিন, হংকংকে পিছনে ফেললেন অনুশেরা

দলগত ড্রেসেজ বিভাগে ২০৯.২০৫ পয়েন্ট পেয়েছেন ভারতের প্রতিযোগীরা। চিন দ্বিতীয় স্থানে শেষ করে ২০৪.৮৮২ পয়েন্ট নিয়ে। তৃতীয় স্থানে থাকা হংকং পেয়েছে ২০৪.৮৫২। ৪১ বছর পর সোনা জিতেছে ভারত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৩ ১৭:২৮
Share:

(বাঁ দিক থেকে) দিব্যাকৃতি সিংহ, সুদীপ্তি হাজেলা, অনুশ আগরওয়াল এবং হৃদয় ছেড়া। ছবি: টুইটার।

১৯৮২ সালের পর ইকুয়েস্ট্রিয়ানে এশিয়ান গেমসে সোনা জিতল ভারত। ৪১ বছর পর সোনা পেল তারা। দলগত ড্রেসেজ বিভাগে ২০৯.২০৫ পয়েন্ট পেয়েছেন ভারতের প্রতিযোগীরা। চিন দ্বিতীয় স্থানে শেষ করে ২০৪.৮৮২ পয়েন্ট নিয়ে। তৃতীয় স্থানে থাকা হংকং পেয়েছে ২০৪.৮৫২।

Advertisement

ভারতীয় দলে ছিলেন সুদীপ্তি হাজেলা, হৃদয় ছেড়া, অনুশ আগরওয়াল এবং দিব্যাকৃতি সিংহ। ড্রেসেজ ইভেন্টে এই প্রথম বার সোনা পেল ভারত। ইতিহাস গড়লেন অনুশেরা। এই খেলায় চার জন খেললেও যে তিন জনের পয়েন্ট বেশি থাকে তাদেরটাই নেওয়া হয়। সব থেকে বেশি পয়েন্ট পেয়েছেন অনুশ। ৭১.০৮৮ পয়েন্ট পেয়েছেন তিনি। চিনকে হারিয়ে সোনা জয়ের পিছনে বড় ভূমিকা নেন কলকাতার অনুশ। ইকুয়েস্ট্রিয়ানে ঘোড়ার পিঠে চড়ে প্রতিযোগীদের বিভিন্ন বাধা টপকাতে হয়। অনেকে এই খেলাকে ‘হর্স রাইডিং’ও বলেন। ইকুয়েস্ট্রিয়ানের ড্রেসেজ ইভেন্টে সোনা জিতলেন অনুশেরা।

১৯৮২ সালে ভারত তিনটি সোনা জিতেছিল। দিল্লিতে এশিয়ান গেমসের সময় সোনা জিতেছিল ভারত। তবে ড্রেসেজ বিভাগে সে বার জিততে পারেনি। রঘুবীর সিংহ ব্যক্তিগত বিভাগে সোনা জিতেছিলেন। রুপিন্দর সিংহ ব্রারকে সঙ্গে নিয়ে দলগত বিভাগেও সোনা জিতেছিলেন তিনি।

Advertisement

এ বারের এশিয়ান গেমসে ব্যক্তিগত বিভাগেও ভাল জায়গায় রয়েছেন অনুশ। তিন ধরে চলবে সেই প্রতিযোগিতা। ড্রেসেজের ব্যক্তিগত বিভাগে তৃতীয় স্থানে রয়েছেন হৃদয় ছেড়া। এশিয়ান গেমসে ইকুয়েস্ট্রিয়ান থেকে তাই আরও পদক আশা করতেই পারে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন