ভারতের ম্যাচে উপমহাদেশের আম্পায়ার নিয়ে প্রশ্ন

বৃহস্পতিবার মেলবোর্নে ভারত-বাংলাদেশ ম্যাচে অন্যতম আম্পায়ার পাকিস্তানের আলিম দার। ম্যাচ রেফারির ভূমিকায় থাকবেন শ্রীলঙ্কার রোশন মহানামা। উপমহাদেশীয় লড়াইয়ে উপমহাদেশেরই আম্পায়ার, ম্যাচ রেফারিদের দায়িত্ব দেওয়া নিয়ে মৃদু গুঞ্জন বিশ্বকাপের আসরে। প্রশ্ন উঠতে শুরু করেছে, এতে নিরপেক্ষতা বজায় থাকবে তো? সাইমন টফেল, যিনি টানা পাঁচ বার আইসিসি-র বর্ষসেরা আম্পায়ার নির্বাচিত হয়েছিলেন, তাঁর নেতৃত্বে এক বিশেষ কমিটি আম্পায়ারদের বেছে থাকেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৮ মার্চ ২০১৫ ০৪:৪৩
Share:

বৃহস্পতিবার মেলবোর্নে ভারত-বাংলাদেশ ম্যাচে অন্যতম আম্পায়ার পাকিস্তানের আলিম দার। ম্যাচ রেফারির ভূমিকায় থাকবেন শ্রীলঙ্কার রোশন মহানামা। উপমহাদেশীয় লড়াইয়ে উপমহাদেশেরই আম্পায়ার, ম্যাচ রেফারিদের দায়িত্ব দেওয়া নিয়ে মৃদু গুঞ্জন বিশ্বকাপের আসরে। প্রশ্ন উঠতে শুরু করেছে, এতে নিরপেক্ষতা বজায় থাকবে তো? সাইমন টফেল, যিনি টানা পাঁচ বার আইসিসি-র বর্ষসেরা আম্পায়ার নির্বাচিত হয়েছিলেন, তাঁর নেতৃত্বে এক বিশেষ কমিটি আম্পায়ারদের বেছে থাকেন। জানালেন বাংলার প্রাক্তন আন্তর্জাতিক আম্পায়ার সুব্রত বন্দ্যোপাধ্যায়। তাঁর বক্তব্য, “সাধারণত কমিটির নীতি হয়, লিগ পর্যায়ে যে আম্পায়ারদের পারফরম্যান্স ভাল, তাঁদেরই নক আউট পর্বে দায়িত্ব দেওয়া। একই মহাদেশের আম্পায়ারকে দায়িত্ব দেওয়া যাবে না, এমন নিয়ম কিন্তু ক্রিকেটে হয়নি।”

Advertisement

তবু প্রশ্ন উঠছে, বারো জনের আম্পায়ারের প্যানেলে চার অস্ট্রেলীয়, চার ইংরেজ, একজন দক্ষিণ আফ্রিকান ও একজন নিউজিল্যান্ডের থাকা সত্ত্বেও এবং অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের দুই ম্যাচ রেফারি থাকতেও উপমহাদেশের দলের খেলায় তাঁদের কেন দায়িত্ব দেওয়া হল না? ফুটবল বিশ্বকাপে রেফারি নিয়োগের ক্ষেত্রে এমন কঠোর নিয়ম না থাকলেও একই মহাদেশের রেফারি নিয়োগ যথাসম্ভব এড়িয়ে চলার রীতি আছে বলে জানালেন প্রাক্তন ফিফা রেফারি প্রদীপ নাগ। তাঁর বক্তব্য, “দু’দল যে মহাদেশের, সাধারণত সেখানকার রেফারিদের বাদ দিয়েই নিয়োগের চেষ্টা হয়। কিন্তু চূড়ান্ত পর্যায়ে পৌঁছে আর সেই নীতি সব সময় ধরে রাখা যায় না। গত দু’বারের বিশ্বকাপ ফাইনালেই তো ইউরোপের দল খেলা সত্ত্বেও সেই মহাদেশের রেফারিকেই দায়িত্ব দেওয়া হয়েছিল। কারণ তাঁরা যোগ্য ছিলেন। ২০১০-এ স্পেন-নেদারল্যান্ডস ফাইনালে ইংরেজ হাওয়ার্ড ওয়েব খেলিয়েছিলেন। তিনি সেরা বলেই।”

আইসিসি-র আর এক সিদ্ধান্ত, বিশ্বকাপের শেষ সাত ম্যাচে আউটের সিদ্ধান্ত নিয়ে ফিল্ড আম্পায়ার ও টিভি আম্পায়ারদের মধ্যে কথোপকথন টিভির দর্শকরা শুনতে পাবেন। এতে আম্পায়ারিং নিয়ে বিতর্ক কমে না বাড়ে, সেটাই দেখার।

Advertisement

ছিটকে গেলেন ইরফান

নকআউট পর্ব শুরুর আগেই বড় ধাক্কা খেল পাকিস্তান! কোমরের হাড়ে চিড় ধরায় বাদবাকি বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন দলের পেস আক্রমণের ফলা মহম্মদ ইরফান। সাত ফুট এক ইঞ্চির পেসার কোমরের ব্যথায় আয়ারল্যান্ড ম্যাচে নামেননি। পাক ফিজিও ব্র্যাড জনসন আজ জানান, স্ক্যান করে দেখা গিয়েছে কোমরের হাড়ে চিড়। ফলে বিশ্বকাপে ইরফানের খেলার আর প্রশ্ন নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন