Andre Russell

রোমিয়ো হতে গিয়ে হাঁটু সমস্যায় রাসেল

সংযুক্ত আরব আমিরশাহিতে একটি ক্রিকেট অনুষ্ঠানে এসে এ কথাই জানিয়ে দিলেন ওয়েস্ট ইন্ডিজ ও কলকাতা নাইট রাইডার্সের অলরাউন্ডার আন্দ্রে রাসেল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২০ ০৪:৫০
Share:

প্রত্যয়ী: হাঁটুর সমস্যা নিয়েও চার-ছক্কা মারতে দক্ষ রাসেল। ফাইল চিত্র

মহিলা মহলে আকর্ষণীয় হতে চাইতেন অল্প বয়সে। তাই শরীরে উপরের অংশ অর্থাৎ কাঁধ, পেটের পেশির ব্যায়াম যে রকম নিষ্ঠা মেনে করতেন, সে ভাবে হাঁটুর ব্যায়ামে জোর দেননি। তাঁর ফল হিসেবে পরবর্তীকালে হাঁটুর যন্ত্রণা ভোগ করতে হয়েছে তাঁকে। সংযুক্ত আরব আমিরশাহিতে একটি ক্রিকেট অনুষ্ঠানে এসে এ কথাই জানিয়ে দিলেন ওয়েস্ট ইন্ডিজ ও কলকাতা নাইট রাইডার্সের অলরাউন্ডার আন্দ্রে রাসেল।

Advertisement

বৃহস্পতিবার শিক্ষার্থী ক্রিকেটারদের সঙ্গে আলোচনায় রাসেল তাঁর জীবনের কথা তুলে ধরে বলেন, ‘‘যারা আগামী দিনের রাসেল হতে চাও, তারা কখনও আমি যা ভুল করেছি তা করতে যেয়ো না।’’ যোগ করেন, ‘‘আমার বয়স যখন ২৩-২৪, তখন থেকেই হাঁটুর ব্যথা আমার সঙ্গী। ছোটবেলায় কেউ যদি বলত, হাঁটুকে শক্ত ও মজবুত করার জন্য কিছু সাধারণ ব্যায়াম করলেই হবে। তা হলে বড় হওয়ার পরে হাঁটুর যন্ত্রণা বয়ে বেড়াতে হত না আমাকে। এমনকি পরবর্তী কালে হাঁটুর অস্ত্রোপচারও করাতে হত না। আমি এই বয়সে এসে আরও ফিট থাকতে পারতাম।’’

রাসেল আরও বলেন, ‘‘অল্প বয়সে ব্যথা কমানোর ওষুধ খেয়ে হাঁটুর যন্ত্রণাকে গুরুত্ব দিইনি। মেয়েদের চোখে আকর্ষণীয় থাকার জন্য জিমে গিয়ে কাঁধ ও পেটের পেশি সুগঠিত করার জন্য মন দিতাম। কিন্তু হাঁটুর ব্যায়াম না করায় পা দুর্বল হয়ে পড়ে।’’ যোগ করেন, ‘‘হাঁটু নিয়ে যত্নশীল হলে আরও বড় বড় সব নজির হয়তো গড়তে পারতাম। কিন্তু তা সত্ত্বেও এই বয়সে এসেও অক্লেশে বড় বড় চার-ছক্কা মারতে পারি, এটাই ভরসা।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন