Cricket

এই রেকর্ডটি এখনও ছুঁতে পারলেন না ধোনি

পুরুষদের ক্রিকেটে একদিনের ফরম্যাটে ধোনিই সবচেয়ে বেশি বয়সে নেতৃত্ব দিলেন জাতীয় দলকে। এই রেকর্ড এতদিন ছিল মহম্মদ আজহারউদ্দিনের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০১৮ ১৫:৫২
Share:

টস করছেন এমএসডি। আফগানিস্তানের বিরুদ্ধে।

বাংলাদেশের বিরুদ্ধে মঙ্গলবার ২০০তম একদিনের আন্তর্জাতিকে ভারতকে নেতৃত্ব দিয়েছেন মহেন্দ্র সিংহ ধোনি। দেশের একমাত্র ক্রিকেটার হিসাবে ওয়ান ডে অধিনায়কত্বের ডাবল সেঞ্চুরি করলেন ক্যাপ্টেন কুল। একই সঙ্গে আরও এক রেকর্ড করে ফেলেছেন তিনি।

Advertisement

পুরুষদের ক্রিকেটে একদিনের ফরম্যাটে ধোনিই সবচেয়ে বেশি বয়সে নেতৃত্ব দিলেন জাতীয় দলকে। ৩৭ বছর ৮০ দিন বয়সে তিনি সুপার ফোরে আফগানিস্তানের বিরুদ্ধে টস করতে গিয়েছিলেন। এই রেকর্ড এতদিন ছিল মহম্মদ আজহারউদ্দিনের। ১৯৯৯ সালের ১২ জুন নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৩৬ বছর ১২৪ দিন বয়সে দেশকে নেতৃত্ব দিয়েছিলেন তিনি।

তবে ধোনি ভারতীয় ক্রিকেটে ওয়ানডে ফরম্যাটে সবচেয়ে বেশি বয়সী অধিনায়ক নন। মহিলাদের ক্রিকেটে ডায়না এডুলজির দখলে সেই রেকর্ড। ১৯৯৩ সালের ২৯ জুলাই ডেনমার্কের বিরুদ্ধে তিনি ৩৭ বছর ১৮৪ দিন বয়সে ডায়ানা নেতৃত্ব দিয়েছিলেন ভারতকে। সেটাই তালিকার এক নম্বরে। দুইয়ে উঠে এলেন ধোনি। তিনে নামলেন আজহারউদ্দিন।

Advertisement

আরও পড়ুন: পরিসংখ্যান বিপক্ষে, তবু ফাইনালে সব বাধা জয় করতে মরিয়া বাংলার বাঘেরা​

আরও পড়ুন: মাশরফির এই ক্যাচ গড়ে দিল তফাত, দেখুন ভিডিয়ো​

ধোনি হলেন ভারতীয় ক্রিকেটের সফলতম অধিনায়ক। ২০০৭ সালে তাঁর নেতৃত্বে টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছে ভারত। ২০১১ সালে তাঁর নেতৃত্বে জয় এসেছে ৫০ ওভারের বিশ্বকাপেও। ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতেও তাঁর নেতৃত্বে সেরা হয়েছিল ভারত। তবে বছর দু’য়েক আগে তিনি ছেড়ে দিয়েছিলেন নেতৃত্ব। তখন থেকে বিরাট কোহালিই অধিনায়ক। এশিয়া কাপে অবশ্য বিশ্রামে বিরাট। নেতৃত্বে তাই রোহিত শর্মা। সহ-অধিনায়ক শিখর ধওয়ন। কিন্তু, আফগানিস্তানের বিরুদ্ধে রোহিত-ধওয়ন বিশ্রাম নেওয়ায় দলকে নেতৃত্ব দেন ধোনি।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল , টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন