অসাধারণ লড়াইয়ে টেস্ট ড্র অস্ট্রেলিয়ার

শেষ দিনে একটা সময় টেস্ট হারের খুব কাছে এসে দাঁড়িয়েছিল অস্ট্রেলিয়া। পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্ট শেষ হতে তখন বারো ওভারের বেশি বাকি, হাতে মাত্র দু’উইকেট।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ অক্টোবর ২০১৮ ০৪:৩০
Share:

অস্ট্রেলিয়ার ত্রাতা ওপেনার উসমান খোয়াজা।ছবি এপি

শেষ দিনে একটা সময় টেস্ট হারের খুব কাছে এসে দাঁড়িয়েছিল অস্ট্রেলিয়া। পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্ট শেষ হতে তখন বারো ওভারের বেশি বাকি, হাতে মাত্র দু’উইকেট। ভয়ঙ্কর হয়ে উঠেছেন লেগস্পিনার ইয়াসির শা। সেই অবস্থায় নতুন অধিনায়ক টিম পেনের লড়াকু ইনিংস পাকিস্তানকে জয় পেতে দিল না। দুবাইয়ে জয়ের জন্য ৪৬২ রান তাড়া করতে নেমে বৃহস্পতিবার ম্যাচ শেষ হওয়ার সময় অস্ট্রেলিয়া করে আট উইকেটে ৩৬২। পেন ১৯৪ বল খেলে অপরাজিত থাকলেন ৬১ রানে।

Advertisement

তবে অস্ট্রেলিয়ার ত্রাতা তাদের ওপেনার উসমান খোয়াজা। পাকিস্তান বংশোদ্ভূত এই ব্যাটসম্যান জীবনের অন্যতম সেরা ইনিংস খেলে গেলেন। ৩০২ বলে করলেন ১৪১ রান। যে ইনিংস নিয়ে অস্ট্রেলিয়ার অধিনায়ক বলেছেন, ‘‘উসমান যে ইনিংস খেলল, তার জন্য আমি গর্বিত। টেস্ট ক্রিকেটের অন্যতম সেরা ইনিংস দেখলাম।’’

চতুর্থ দিনের শেষে তিন উইকেট হারিয়ে ঝামেলায় পড়ে গিয়েছিল অস্ট্রেলিয়া। কিন্তু শেষ দিনে খোয়াজা এবং ট্রাভিস হেড (৭২) মিলে অস্ট্রেলিয়াকে টানতে থাকেন। চা বিরতির সময় অস্ট্রেলিয়ার স্কোর ছিল পাঁচ উইকেটে ২৮৯। ব্যাট করছিলেন খোয়াজা আর পেন। কিন্তু শেষ ঘণ্টায় হঠাৎ ভয়ঙ্কর হয়ে ওঠেন লেগস্পিনার ইয়াসির শা। দু’ওভারের মধ্যে তিন উইকেট তুলে নেন তিনি। অস্ট্রেলিয়ার আট উইকেট পড়ে যায়। তখনও বারো ওভারের বেশি খেলা বাকি। কিন্তু নাথান লায়নকে নিয়ে টেস্ট ড্র করে দেন পেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন