আবেগ আর বাস্তবকে নিয়েই ক্যাঙারুদের শিকারে নামবে টাইগাররা

সোমবার বেঙ্গালুরুতে ক্যাঙারুদের বিরুদ্ধে নামতে চলেছে টাইগাররা। মূল পর্বের শুরুটা হার দিয়ে শুরু করেছিলেন মাশরাফিরা। এই বিষয়টা তো ছিলই, দালের কাছে আরও বড় ধাক্কাটা তাসকিন এ আরাফতের মতো বোলারদের অ্যাকশনের ত্রুটির ফিরিস্তি তুলে আইসিসি সাসপেন্ড করায়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ মার্চ ২০১৬ ১১:৫৯
Share:

ছবি: পিটিআই।

সোমবার বেঙ্গালুরুতে ক্যাঙারুদের বিরুদ্ধে নামতে চলেছে টাইগাররা। মূল পর্বের শুরুটা হার দিয়ে শুরু করেছিলেন মাশরাফিরা। এই বিষয়টা তো ছিলই, দালের কাছে আরও বড় ধাক্কাটা তাসকিন এ আরাফতের মতো বোলারদের অ্যাকশনের ত্রুটির ফিরিস্তি তুলে আইসিসি সাসপেন্ড করায়। দুই মিলিয়ে মাশরাফিরা এখন আহত বাঘের মতো। আহত হলেও বাঘ যে বাঘই হয় এ বার সেটা বোঝাবার জন্য তৈরি হয়েছেন সাকিব-সৌম্যরা। এখন তাঁদের সামনে শুধু এটা ম্যাচ নয়, এর সঙ্গে জড়িয়ে রয়েছে আবেগ আর প্রতিশোধের জ্বালা। আইসিসির এ রকম একটা সিদ্ধান্তে সাংবাদিক সম্মেলনে কেঁদে ফেলেছিলেন বাংলাদেশ অধিনায়ক। কান্নাটাই তো স্বাভাবিক! অনেক লড়াই করে, অসাধারণ পারফর্ম করে, অস্বাভাবিক মনের জোর নিয়ে আজ তাঁরা সারা বিশ্বে নিজেদের শক্তিকে চিনিয়েছে। তাদের যে হেলাফেলা করা যাবে না, বার বার সেটা প্রমাণ করেছে শ্রীলঙ্কা, পাকিস্তান এমনকী ভারতকে হারিয়ে। এশিয়া কাপেও ব্যাঘ্রহুঙ্কার শোনা গিয়েছিল। তাসকিন-আরাফতের বাদ পড়ায় দলের অন্য খেলোয়াড়দের মধ্যে যাতে কোনও রকম প্রভাব না পড়ে সেই চেষ্টা নিরন্তর করে গিয়েছেন কোচ থেকে অধিনায়ক। কিন্তু যখনই মাশরাফিদের দেওয়ালে পিঠ ঠেকেছে, তখনই বুক চিতিয়ে বীরের মতো ফিরে এসেছেন। দলের ম্যানেজার খালেদ মামুদ জানিয়েছেন, যতই ঝড় আসুক সামলাতে প্রস্তুত বাংলাদেশ। মনের লড়াই তো আছেই, সেই সঙ্গে মাঠের লড়াইয়ে যে তাঁদের জিততেই হবে। এই প্রতিজ্ঞা নিয়ে আজ মাঠে নামবেন মাশরাফিরা। আর হাতুরুসিংহের ভোকাল টনিক তো আছেই!

Advertisement

বিশ্বকাপে নিজেদের টিকিয়ে রাখতে অজিদের বিরুদ্ধে জিততে হবে মাশরাফিদের। তাই আবেগের থেকে মাঠের লড়াইটাকে অনেক বেশি প্রাধান্য দিচ্ছেন খেলোয়াড়রা। কোচ হাতুরুসিংহে জানিয়েছেন, অজিদের দুর্বলতাকে খুঁজে বের করে সেগুলোকেই কাজে লাগাতে চাইছেন তাঁরা। পরিকল্পনা করে খেললেই সাফল্য আসবে বলে দৃঢ় বিশ্বাস তাঁর।

আরও পড়ুন

Advertisement

আইসিসির সিদ্ধান্তে হতাশ মাশরাফি ভেঙে পড়লেন কান্নায়

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন