চ্যাম্পিয়ন্স লিগ

ফেরা হল না মেসির, ড্র করেও নক-আউটে বার্সা

ইটালিতে দলের সঙ্গে গেলেও লিয়োনেল মেসিকে খেলাননি না বার্সা ম্যানেজার আর্নেস্তো ভালভার্দে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০১৮ ০৩:২২
Share:

দর্শক: মিলানে গ্যালারি থেকে দলের ম্যাচ দেখছেন মেসি। টুইটার

ইন্টার মিলান ১ • বার্সেলোনা ১

Advertisement

দুই ম্যাচ বাকি থাকতেই চ্যাম্পিয়ন্স লিগের নক-আউট পর্যায়ে চলে গেল বার্সেলোনা। অভিষেক ম্যাচে গোল করে বার্সার নতুন নায়ক ম্যালকম দা অলিভিয়েরা।

ইটালিতে দলের সঙ্গে গেলেও লিয়োনেল মেসিকে খেলাননি না বার্সা ম্যানেজার আর্নেস্তো ভালভার্দে। তিনি বলেছেন, ‘‘লিয়ো অনুশীলন শুরু করেছে ঠিকই, কিন্তু এখনই ম্যাচ খেলানোর ঝুঁকি নিতে পারলাম না। অনুশীলন করা আর ম্যাচ খেলা এক ব্যাপার নয়।’’

Advertisement

প্রথমার্ধ গোলশূন্য ভাবে শেষ হয়। ৮১ মিনিটে উসমানে দেম্বেলের পরিবর্তে ব্রাজিলীয় ম্যালকমকে নামান ভালভার্দে। দু’মিনিটের মধ্যেই প্রায় ২০ গজ দূর থেকে দুরন্ত শটে গোল করে বার্সাকে এগিয়ে দেন ম্যালকম। ২০১২ সালে বার্সার হয়ে চ্যাম্পিয়ন্স লিগে অভিষেক ম্যাচেই গোল করেছিলেন ক্রিস্তিয়ান তেয়ো। মঙ্গলবার রাতে সেই নজির স্পর্শ করলেন ম্যালকম। বার্সা শিবিরে স্বস্তি অবশ্য দীর্ঘস্থায়ী হয়নি। ৮৭ মিনিটেই গোল শোধ করে দেন ইন্টারের মাউরো ইকার্দি। এখন যা অবস্থা দাঁড়াল, তাতে গ্রুপে শেষ দু’টি ম্যাচ বার্সেলোনার কাছে নিছক নিয়মরক্ষার খেলা হয়ে গেল। ভালভার্দে নিশ্চয়ই এই দু’টি ম্যাচে ম্যালকমকে আরও দেখে নেবেন। বার্সা এর পর খেলবে পিএসভি আইন্দহোভেন ও টটেনহ্যামের সঙ্গে। ম্যাচের পরে উচ্ছ্বসিত ভালভার্দে বলেছেন, ‘‘ম্যালকম দারুণ সম্ভাবনাময়। তবে ওকে নিয়ে তাড়াহুড়ো করতে চাই না।’’

চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ বি-তে এই মুহূর্তে ইন্টার মিলান দ্বিতীয় স্থানে। ইটালির ক্লাবটি টটেনহ্যাম হটস্পারের চেয়ে তিন পয়েন্ট এগিয়ে। এই দু’দলের খেলা এখনও বাকি। এই ম্যাচে ফল যাই হোক, বার্সেলোনার নক-আউটে খেলায় কোনও বাধা থাকছে না।

এমনিতে চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনা এ বার কঠিন গ্রুপে পড়েছিল। কিন্তু স্পেনের চ্যাম্পিয়ন ক্লাব শেষ পর্যন্ত অনায়াসে গ্রুপের বাধা অতিক্রম করল। এই নিয়ে টানা বারো বার তারা নক-আউটে খেলবে। মেসিকে নামানোর ঝুঁকি না নেওয়া হলেও বার্সা কিন্তু সারাক্ষণ চাপের মধ্যে রেখেছিল শেষ দশ ম্যাচের ন’টিতেই জয়ী ইন্টার মিলানকে। বার্সার আক্রমণে ভয়ঙ্কর হয়ে উঠেছিলেন লুইস সুয়ারেস। একবার তাঁর গোলার মতো শট অল্পের জন্য ক্রসবারের উপর দিয়ে চলে যায়। আর একবার খুব কাছ থেকে নেওয়া শট বাতিল হয়। রেফারির বক্তব্য, ইভান রাকিতিচের যে ক্রস থেকে গোলে শট নিয়েছিলেন উরুগুয়ান তারকা, তা আগেই মাঠের বাইরে চলে গিয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন