এল ক্লাসিকোয় অনিশ্চিত বার্সা অধিনায়ক

রোনাল্ডো, মেসির গোলেও জয় অধরা

২২ ম্যাচে বার্সেলোনার পয়েন্ট ৫০। দু’নম্বর আতলেতিকো মাদ্রিদের ৪৪। ইটালির সেরা লিগ সেরি আ-য় ২২ ম্যাচে জুভেন্তাসের পয়েন্ট ৬০। টেবলের দ্বিতীয় দল নাপোলির সেখানে ৫১। 

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০১৯ ০৪:২৭
Share:

হুঙ্কার: জোড়া গোলের পরে উৎসব মেসি, রোনাল্ডোর। ছবি: গেটি ইমেজেস।

সেরি আ: জুভেন্তাস ৩ • পারমা ৩

Advertisement

লা লিগা: বার্সেলোনা ২ • ভ্যালেন্সিয়া ২

লিয়োনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। আধুনিক ফুটবলের দুই কিংবদন্তি একই দিনে নিজেদের ক্লাবের হয়ে জোড়া গোল করলেন। কিন্তু কারও ক্লাব জিততে পারল না। ক্যাম্প ন্যুতে লা লিগায় মেসির বার্সেলোনা ২-২ ড্র করল ভ্যালেন্সিয়ার সঙ্গে। শনিবার তুরিনের আলিয়াঞ্জ স্টেডিয়ামে রোনাল্ডোর জুভেন্তাস আটকে গেল পারমার কাছে। ফল ৩-৩।

Advertisement

দুই ক্লাব ড্র করলেও লিগ টেবলে তাদের শীর্ষস্থান অক্ষত। ২২ ম্যাচে বার্সেলোনার পয়েন্ট ৫০। দু’নম্বর আতলেতিকো মাদ্রিদের ৪৪। ইটালির সেরা লিগ সেরি আ-য় ২২ ম্যাচে জুভেন্তাসের পয়েন্ট ৬০। টেবলের দ্বিতীয় দল নাপোলির সেখানে ৫১।

পয়েন্ট নষ্ট নয়। বার্সেলোনায় উদ্বেগ অন্য। ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে ঊরুতে চোট পেয়েছেন বার্সা অধিনায়ক মেসি। বুধবার রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে এল ক্লাসিকোয় আর্জেন্টাইন তারকার খেলা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। তবে চোট পাওয়ার পরেও বার্সা ম্যানেজার আর্নেস্তো ভালভার্দে তাঁকে তুলে নেননি। বলেছেন, ‘‘আমার তো মনে হচ্ছে সমস্যা গুরুতর কিছু নয়। তবে ঠিক কোথায় সমস্যা সেটা এখনই বলতে পারছি না। আপাতত অপেক্ষা করতে হবে মেডিক্যাল রিপোর্টের জন্য। যদি তেমন কিছু সমস্যা না থাকে, তা হলে অবশ্যই লিয়ো বুধবার খেলবে। আপাতত আমাদের অপেক্ষা করতেই হবে। লিয়ো কিন্তু আমাকে একবারও বলেনি ওকে তুলে নিতে।’’

এ দিকে, তিনি জোড়া গোল করার পরেও জুভেন্তাস জিততে না পারায় সাংঘাতিক বিরক্ত রোনাল্ডো। তিনি বলেছেন, ‘‘গোল করে অবশ্যই আনন্দ পেয়েছি। কিন্তু এই ফলে আমি খুশি নই।’’ ম্যাচ নিয়ে পর্তুগিজ তারকার বিশ্লেষণ, ‘‘শেষ ক’মিনিটে আমাদের খেলায় ঢিলেমি দেখা গিয়েছিল। ওরা সেই সময়ের ভুলের সুযোগ নিল।’’ ইটালি কাপ থেকে ছিটকে যাওয়া, পারমার সঙ্গে ড্র। কেন বারবার এ রকম হচ্ছে? রোনাল্ডোর জবাব, ‘‘মনে হয় না ঠাসা সূচি আর প্রচুর চাপের মধ্যে খেলতে হচ্ছে বলে এমন ঘটল। আসল কারণ আমাদের ঢিলেমি। প্রতিপক্ষ যেমনই হোক, সব ম্যাচ নিয়ে উদ্বেগ থাকারও দরকার।’’ রোনাল্ডোর আরও মন্তব্য, ‘‘তবে এ রকম বারবার ঘটবে না। আমাদের দলের দক্ষতা এবং টেকনিক্যাল উৎকর্ষতা নিয়ে কিন্তু কোনও প্রশ্ন উঠতে পারে না।’’

শনিবার লা লিগায় পেনাল্টি থেকে গোলের হাফসেঞ্চুরি করে আরও একটি নজির গড়লেন মেসি। পেনাল্টিতে গোল করায় তাঁর থেকে এগিয়ে এখন মাত্র দু’জন। রোনাল্ডো (৬১) ও হুগো স্যাঞ্চেজ (৫৬)। রোনাল্ডো আবার সেরি আ-তে এখন সর্বোচ্চ গোলদাতা (১৭)। মেসিরা যেমন ১-২ পিছিয়েও ২-২ করেছে। জুভেন্তাস সেখানে ৩-১ এগিয়েও ম্যাচ ড্র করেছে। রোনাল্ডোর মতো পারমার আইভোরিয়ান ফুটবলার জার্ভিনোও জোড়া গোল করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন