chess

বাংলার একাদশতম গ্র্যান্ডমাস্টার সায়ন্তন, ফ্রান্সে গিয়ে যোগ্যতা অর্জন দাবাড়ুর

আগেই চারটি গ্র্যান্ডমাস্টার নর্ম পেয়েছিলেন সায়ন্তন। প্রয়োজন ছিল ২৫০০ রেটিং পয়েন্ট। সেটাই ফ্রান্সের এক প্রতিযোগিতায় গিয়ে অর্জন করলেন সায়ন্তন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৩ ২২:৩৭
Share:

গ্র্যান্ডমাস্টার হওয়ার যোগ্যতা অর্জন করলেন সায়ন্তন দাস। ছবি: ফেসবুক

গ্র্যান্ডমাস্টার হওয়ার যোগ্যতা অর্জন করে ফেলেছেন সায়ন্তন দাস। বাংলা থেকে তিনি একাদশতম দাবাড়ু, যিনি গ্র্যান্ডমাস্টার হলেন। ফ্রান্সের একটি প্রতিযোগিতায় গ্র্যান্ডমাস্টার হওয়ার যোগ্যতা অর্জন করলেন সায়ন্তন।

Advertisement

আগেই চারটি গ্র্যান্ডমাস্টার নর্ম পেয়েছিলেন সায়ন্তন। কিন্তু গ্র্যান্ডমাস্টার হওয়ার জন্য প্রয়োজন ২৫০০ রেটিং পয়েন্টও। সেটাই এত দিন হচ্ছিল না। এ বার হল। ফ্রান্সের এক প্রতিযোগিতায় শেষ রাউন্ডে জিতে সেই রেটিং পয়েন্ট অর্জন করলেন সায়ন্তন। সেই সঙ্গে গ্র্যান্ডমাস্টার হলেন তিনি। সায়ন্তনের সাফল্যে উচ্ছ্বসিত বাংলার প্রথম গ্র্যান্ডমাস্টার দিব্যেন্দু বড়ুয়া। তিনি আনন্দবাজার অনলাইনকে বললেন, “বাংলার দাবার জন্য এটা খুবই আনন্দের খবর। সায়ন্তনের সাফল্য প্রমাণ করে যে বাংলার দাবা সঠিক পথে রয়েছে। ও যথেষ্ট প্রতিভাবান। আগেই জিএম নর্ম পেয়ে গিয়েছিল। প্রয়োজন ছিল কিছু রেটিং পয়েন্টের। সেটাও পেয়ে গিয়েছে সায়ন্তন।”

কলকাতার গুডরিক ন্যাশনল চেস অ্যাকাডেমিতে দাবা শেখেন সায়ন্তন। ২৬ বছরের এই দাবাড়ুর ছোটবেলার কোচ সপ্তর্ষি রায়। তিনি আনন্দবাজার অনলাইনকে বললেন, “সায়ন্তন খুবই প্রতিভাবান। আমি ছোট থেকে ওকে কোচিং করিয়েছি। আমার হাতে রাজ্য থেকে শুরু করে জাতীয় ও পরে বিশ্ব চ্যাম্পিয়নও হয়েছে সায়ন্তন। যে পরিবার থেকে উঠে ও এই লড়াই করেছে তার জন্য সায়ন্তনকে কুর্নিশ জানাতেই হবে। ওর আরও আগে গ্র্যান্ডমাস্টারের যোগ্যতা পাওয়া উচিত ছিল। তবে শেষ পর্যন্ত যে পেয়েছে তার জন্য আমি খুব খুশি।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন