Copa America 2021

Copa America: প্রথম ইচ্ছা পূর্ণ করে দ্বিতীয়ের জন্য লড়াই শুরু নেমারের

মোট ন’বার কোপার ফাইনালে মুখোমুখি হয়েছে ব্রাজিল এবং আর্জেন্টিনা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২১ ১৭:৫১
Share:

ফের ফিরতে চলেছে এই দৃশ্য। —ফাইল চিত্র

পেরুকে হারিয়ে উঠে নেমার বলেছিলেন ফাইনালে আর্জেন্টিনার বিরুদ্ধে খেলে জিততে চান। তাঁর প্রথম ইচ্ছা পূর্ণ হয়েছে। কলম্বিয়াকে হারিয়ে কোপার ফাইনালে পৌঁছেছেন লিয়োনেল মেসিরা। দেখে নেওয়া যাক এর আগে কবে কবে দুই দেশ মুখোমুখি হয়েছে কোপার মঞ্চে।

Advertisement

দক্ষিণ আমেরিকা চ্যাম্পিয়নশিপ পরবর্তী সময়ে নাম পাল্টে হয় কোপা আমেরিকা। মোট ন’বার ফাইনালে মুখোমুখি হয়েছে ব্রাজিল এবং আর্জেন্টিনা। তার মধ্যে সাত বার জিতেছে আর্জেন্টিনা। মাত্র দু’বার শেষ হাসি হেসেছে ব্রাজিল। এ বারের কোপায় নেমাররা কি পারবেন ইতিহাসের বিপক্ষে ফলাফল করতে।

২০ বার ফাইনালে উঠে মোট ন’বার কোপা জিতেছে ব্রাজিল। অন্য দিকে আর্জেন্টিনার কোপা জয় হয়েছে ১৪ বার। ২৮ বার ফাইনাল খেলেছে তারা। উরুগুয়ের পরেই সব থেকে বেশি কোপা জয়ের রেকর্ড রয়েছে আর্জেন্টিনার। তবে ফাইনালে ইতিহাস কথা বলে না। সেই দিন যে দল বিপক্ষকে চাপে রাখতে পারবে, সেই দলই এগিয়ে থাকবে।

Advertisement

এ বারের কোপায় ছ’টি ম্যাচ খেলেছেন মেসি। গোল করেছেন চারটি। গোলের ঠিকানা লেখা পাস বাড়িয়েছেন পাঁচটি। নেমার পাঁচটি ম্যাচ। তাঁর গোলের সংখ্যা দুই, গোলের পাস বাড়িয়েছেন তিনটি। ফাইনালে কে পারবেন তাঁর দলকে জেতাতে? রবিবার ভোরে সারা বিশ্বের নজর থাকবে লাতিন আমেরিকার মহাযুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন