Ajinkya Rahane

১৮ মাস পরে দলে ডাক, বিশ্ব টেস্ট ফাইনালেও আইপিএলের মতোই খেলতে চান রাহানে

আইপিএল এবং ঘরোয়া ক্রিকেটে ভাল খেলার সুবাদে ১৮ মাস পরে জাতীয় দলে ডাক পেয়েছেন। কিন্তু বাদ পড়ায় আক্ষেপ নেই রাহানের। তিনি আইপিএলের মতোই মানসিকতা নিয়ে খেলতে চান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৩ জুন ২০২৩ ১৮:১০
Share:

অজিঙ্ক রাহানে। — ফাইল চিত্র

আইপিএল এবং ঘরোয়া ক্রিকেটে ভাল খেলার সুবাদে ১৮ মাস পরে জাতীয় দলে ডাক পেয়েছেন। হারানো সময় নিয়ে আক্ষেপ নেই। কিন্তু নতুন করে পাওয়া সুযোগ পুরোপুরি কাজে লাগাতে চান অজিঙ্ক রাহানে। জানিয়েছেন, আইপিএলের মতো মানসিকতা নিয়ে খেলবেন তিনি।

Advertisement

ইংল্যান্ডের মাটিতে জোরদার অনুশীলনে মগ্ন রাহানে। তার ফাঁকে বোর্ডের পোস্ট করা একটি ভিডিয়োয় বলেছেন, “১৮-১৯ মাস পরে দলে ফিরেছি। ভাল, খারাপ যা-ই হয়েছে তা নিয়ে আর ভাবতে চাই না। নতুন করে সব শুরু করতে চাই। সিএসকে-র হয়ে খেলা খুবই উপভোগ করেছি। আইপিএলের আগেও ঘরোয়া ক্রিকেটে ভাল খেলেছি। তাই এই প্রত্যাবর্তন আমার কাছে আবেগের।”

রাহানের সংযোজন, “আইপিএল এবং রঞ্জি ট্রফিতে যে মানসিকতা নিয়ে খেলেছি, সেই একই মানসিকতা নিয়ে ফাইনালেও ব্যাট করতে চাই। টি-টোয়েন্টি না টেস্ট খেলছি সেই ফরম্যাট নিয়ে ভাবতে চাই না। এখন যে ভাবে ব্যাট করছি সেটাই ভাল। সব জটিল করে লাভ নেই। যত সহজ থাকবে তত ভাল।”

Advertisement

খারাপ ছন্দের কারণে টেস্ট দল থেকে বাদ পড়েছিলেন। ১৮ মাস পরে ফিরে কোনও আক্ষেপ নেই রাহানের। বরং বাদ পড়ার সময়টায় নতুন নতুন জিনিস শিখেছেন তিনি। রাহানে বলেছেন, “বাদ পড়ার পর পরিবারের দারুণ সমর্থন পেয়েছি। ভারতের হয়ে খেলা আমার কাছে বরাবরই স্বপ্ন। তাই দলের ফেরার জন্যে আগে ঘরোয়া ক্রিকেট খেলতে গিয়েছিলাম। রঞ্জি হোক বা সৈয়দ মুস্তাক আলি, সব সময় সতীর্থদের থেকে কিছু না কিছু শিখেছি। নিজের ফিটনেসের উপরে জোর দিয়েছি। প্রতিটা মুহূর্ত উপভোগ করেছি। ভারতের হয়ে ফেরাটাই আসল লক্ষ্য ছিল। বাদ পড়ার জন্যে কোনও আক্ষেপ নেই।”

ন’বছর আগে লর্ডসের মাঠে শতরান রয়েছে রাহানের। তবু তাঁর মতে, ইংল্যান্ডে খেলা বেশ কঠিন। বলেছেন, “সঠিক মানসিকতা এবং পরিস্থিতিকে বুঝতে পারাই আসল। প্রতিটা সেশন ধরে ধরে খেলতে হবে। ইংল্যান্ডে শুধু পিচ নয়, আবহাওয়ার দিকেও খেয়াল রাখতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন