Asia Cup

এশিয়া কাপ হবে পাকিস্তানেই, রোহিতরা খেলবেন অন্য দেশে

এশিয়া কাপ খেলতে পাকিস্তানে যাবেন না রোহিত শর্মারা। যদিও এশিয়া কাপ আয়োজন করছে পাকিস্তানই। সে দেশে বাকি দেশগুলি খেললেও ভারত খেলবে অন্য দেশে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৩ ০৯:৩৩
Share:

পাকিস্তানেই হচ্ছে এশিয়া কাপ। —ফাইল চিত্র

এ বারের এশিয়া কাপ আয়োজন করছে পাকিস্তানই। সে দেশেই হবে এই প্রতিযোগিতা। কিন্তু ভারত খেলবে অন্য দেশে। গত বছর ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ জানিয়েছিলেন যে, এশিয়া কাপ খেলতে পাকিস্তানে যাবেন না রোহিত শর্মারা। এশিয়া কাপ হবে অন্য দেশে। এর পরেই পাকিস্তান বোর্ডের তরফে বার বার আক্রমণ করা হয়। শেষ পর্যন্ত পাকিস্তানেই হচ্ছে এশিয়া কাপ।

Advertisement

ভারতের ম্যাচগুলি যদিও পাকিস্তানে হবে না। রোহিতরা কোন দেশে খেলবেন তা এখনও ঠিক হয়নি। সংযুক্ত আরব আমিরশাহি, ওমান, শ্রীলঙ্কা এমন কী ইংল্যান্ডেও ভারতের ম্যাচ হতে পারে বলে মনে করা হচ্ছে। ভারত বনাম পাকিস্তান-সহ পাঁচটি ম্যাচ হতে পারে অন্য দেশে। মোট ছ’টি দেশ খেলবে এশিয়া কাপে। ভারত এবং পাকিস্তান একই গ্রুপে রয়েছে। সেপ্টেম্বরে হবে এই প্রতিযোগিতা। ৫০ ওভারের ম্যাচ হবে এ বারের এশিয়া কাপে। ভারতের গ্রুপে পাকিস্তান ছাড়াও আরও একটি দেশ খেলবে। সেই দেশ যোগ্যতা অর্জন পর্ব খেলে আসবে। অন্য গ্রুপে থাকবে শ্রীলঙ্কা, বাংলাদেশ এবং আফগানিস্তান। মোট ১৩টি ম্যাচ খেলা হবে।

গত বছর ভারতীয় ক্রিকেট বোর্ডের বার্ষিক সাধারণ সভার পর জয় বলেছিলেন, ‘‘আমরা পাকিস্তানে খেলতে যাব না। এশিয়া কাপ নিরপেক্ষ দেশে হতে পারে। পাকিস্তানে দল যাবে কি না সেই সিদ্ধান্ত সরকার নেয়। সেটা নিয়ে আমরা কোনও মন্তব্য করব না। ২০২৩ সালের এশিয়া কাপ নিরপেক্ষ দেশে হবে।’’ ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রধান রজার বিন্নী বলেন, “পাকিস্তানে খেলতে যাব কি না সেটা বোর্ড ঠিক করবে না। আমরা দলকে বলতে পারি না যে পাকিস্তানে যেতেই হবে। সরকারের অনুমতি লাগবে ও দেশে যেতে হলে। নিজেরা এই সিদ্ধান্ত নিতে পারব না। সরকার যা বলবে সেটাই করতে হবে।”

Advertisement

স্বাভাবিক ভাবেই পাকিস্তান ক্রিকেট বোর্ড এটা ভাল ভাবে নেয়নি। সেই সময় পিসিবির প্রধান ছিলেন রামিজ রাজা। তিনি বলেন, “পাকিস্তান যদি ভারতে গিয়ে পরের বছর বিশ্বকাপ না খেলে তা হলে কেউ সেটা দেখবে? আমাদের পরিষ্কার কথা, ভারত যদি এশিয়া কাপ খেলতে পাকিস্তানে আসে, তা হলেই আমরা ভারতে গিয়ে বিশ্বকাপ খেলব। যদি ওরা না আসে, তা হলে পাকিস্তানকে বাদ দিয়েই বিশ্বকাপ আয়োজন করতে পারে ওরা।” শেষ পর্যন্ত এশিয়া কাপ পাকিস্তানেই হচ্ছে। কথা রাখল ভারতও। তারা খেলবে অন্য দেশে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন