India-Bangladesh Cricket

১১ ওভারে হেরেছিল ভারত! চার দিন পর ১৩ ওভারে জিতল বাংলাদেশ, ব্যবধান সেই ১০ উইকেট

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের লজ্জার হারের চার দিন পরে আয়ারল্যান্ডের বিরুদ্ধে নিজেদের সব থেকে বড় জয় পেল বাংলাদেশ। দুই দেশের ক্রিকেটে বিপরীত ছবি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৩ ২০:১৭
Share:

লজ্জার হার হয়েছে রোহিত শর্মাদের। তার চার দিন পরেই এক দিনের ক্রিকেটে নিজেদের সব থেকে বড় জয় পেলেন শাকিব আল হাসানরা। —ফাইল চিত্র

অস্ট্রেলিয়ার কাছে ভারতের ১০ উইকেটে লজ্জার হারের চার দিন পরে এক দিনের ক্রিকেটে নিজেদের সব থেকে বড় জয় পেল বাংলাদেশ। আয়ারল্যান্ডকে ১০ উইকেটে হারাল তারা। দু’টি ম্যাচই শেষ হল অনেক তাড়াতাড়ি। ভারত যেখানে মাত্র ১১ ওভারে অস্ট্রেলিয়ার কাছে ম্যাচ হেরে গিয়েছিল, সেখানে বাংলাদেশ জিতল ১৩.১ ওভারে। উইকেটের বিচারে এই প্রথম সাদা বলের ক্রিকেটে ১০ উইকেটে কোনও ম্যাচ জিতল বাংলাদেশ।

Advertisement

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের ইনিংস শেষ হয়ে গিয়েছিল মাত্র ১১৭ রান। ২৬ ওভারে অলআউট হয়ে গিয়েছিলেন রোহিত শর্মারা। সেই রান তাড়া করে জিততে অস্ট্রেলিয়ার কোনও সমস্যা হয়নি। দুই ওপেনার মিচেল মার্শ ও ট্রাভিস হেড অর্ধশতরান করেন। বলের ব্যবধানে এটাই ভারতের সব থেকে বড় হার। তার ঠিক চার দিন পরে নজির গড়ল বাংলাদেশ। সিলেটে আয়ারল্যান্ডকে মাত্র ১০১ রানে অলআউট করে দেয় বাংলাদেশ। ২৮ ওভার ব্যাট করেছে তারা। ১০ উইকেটই নেন বাংলাদেশের পেসাররা। এই প্রথম কোনও ম্যাচে বাংলাদেশের পেসাররা বিপক্ষের সব উইকেট নিলেন। সেই রান তুলতে সমস্যা হয়নি বাংলাদেশের দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাসের। লিটন অর্ধশতরান করেন।

এই প্রথম বার বাংলাদেশ ১০ উইকেটে ম্যাচ জিতলেও এক দিনের ক্রিকেটে এর আগে ১২ বার ১০ উইকেটে ম্যাচ হেরেছে তারা। শুরুটা হয়েছিল ২০০২ সালে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হেরেছিল তারা। তার পর ২০০৩ সালে মাত্র ৮ দিনের ব্যবধানে শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার কাছে ১০ উইকেটে হারতে হয় বাংলাদেশকে। শ্রীলঙ্কার কাছে ২০০৪ সালে আরও একটি ম্যাচে ১০ উইকেটে হারে বাংলাদেশ।

Advertisement

২০০৫ সালে আবার মাত্র ৯ দিনের ব্যবধানে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার কাছে ১০ উইকেটে হারে বাংলাদেশ। ২০০৬ সালে ওয়েস্ট ইন্ডিজ়, ২০০৭ সালে অস্ট্রেলিয়া ও নিউ জ়িল্যান্ড, ২০০৮ সালে পাকিস্তানের কাছেও একই ব্যবধানে হারে তারা। ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকা ও ২০১৮ সালে শ্রীলঙ্কার কাছেও ১০ উইকেটে হার হয় শাকিবদের। তবে তার পর থেকে আর এক দিনের ক্রিকেটে ১০ উইকেটে হারতে হয়নি বাংলাদেশকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন