Pat Cummins

বিশ্বকাপের আগে ধাক্কা, অধিনায়ককে ছাড়াই হয়তো ভারতের বিরুদ্ধে এক দিনের সিরিজ়ে আসবে অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্সের বাঁ হাতের কব্জিতে চোট রয়েছে। অ্যাশেজ সিরিজ়ের পঞ্চম টেস্টে চোট পেয়েছিলেন তিনি। তাই ভারতের বিরুদ্ধে এক দিনের সিরিজ়ে অনিশ্চিত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৩ ১৮:১১
Share:

প্যাট কামিন্স। —ফাইল চিত্র।

ভারতের বিরুদ্ধে তিন ম্যাচের এক দিনের সিরিজ়ে সম্ভবত খেলতে পারবেন না প্যাট কামিন্স। অস্ট্রেলিয়ার অধিনায়কের বাঁ হাতের কব্জিতে চোট রয়েছে। আগামী ২২ সেপ্টেম্বর থেকে ভারত-অস্ট্রেলিয়া এক দিনের সিরিজ় শুরু হওয়ার কথা।

Advertisement

ইংল্যান্ডের বিরুদ্ধে অ্যাশেজ় সিরিজ়ে চোট লেগেছিল কামিন্সের কব্জিতে। এক দিনের বিশ্বকাপের আগে কামিন্সকে নিয়ে ঝুঁকি নিতে চাইছেন না অস্ট্রেলিয়ার ক্রিকেট কর্তারা। ভারতের বিরুদ্ধে সিরিজ় শুরুর আগে দেড় মাসের বেশি সময় রয়েছে। তাই ক্রিকেট অস্ট্রেলিয়ার এক কর্তা কামিন্সের খেলার সম্ভাবনা একদম উড়িয়ে দেননি। তিনি জানিয়েছেন, ‘‘মেডিক্যাল স্টাফেরা অনুমতি দিলে কামিন্স ভারতের বিরুদ্ধে এক দিনের সিরিজ় খেলবে। তবে বিশ্বকাপের আগে চোট নিয়ে আমরা ঝুঁকি নিতে চাই না।’’ কামিন্সের চোট কতটা গুরুতর তা নিয়ে কিছু বলেননি তিনি। ক্রিকেট অস্ট্রেলিয়ার আর একটি সূত্র দাবি অনুযায়ী কামিন্সের খেলার সম্ভাবনা প্রায় নেই। সেই সূত্র জানাচ্ছে, অভিজ্ঞ জোরে বোলারের চোটের প্রাথমিক পরীক্ষা করা হয়েছে। চিকিৎসকেরা মনে করছেন তাঁর বাঁ হাতের কব্জির হাড়ে চিড় থাকতে পারে। সে ক্ষেত্রে ভারতের বিরুদ্ধে কামিন্সের খেলার সম্ভাবনা নেই।

অ্যাশেজ সিরিজ়ের পঞ্চম টেস্টের প্রথম দিনে চোট পেয়েছিলেন কামিন্স। বাকি ম্যাচ তিনি বাঁ হাতের কব্জিতে ব্যান্ডেজ বেঁধে খেলেছিলেন। বল করতে সমস্যা না হলেও ব্যাট করার সময় অসুবিধা হয়েছিল কামিন্সের।

Advertisement

আগামী সপ্তাহে ভারত এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সাদা বলের সিরিজ়ের জন্য দল ঘোষণা করতে পারে ক্রিকেট অস্ট্রেলিয়া। তার আগে কামিন্সের চোটের সব পরীক্ষা করে নেওয়া হবে। চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী তাঁকে দলে রাখা বা না রাখার সিদ্ধান্ত নেওয়া হবে। কামিন্স না খেলতে পারলে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিতে পারেন মিচেল মার্শ। টি-টোয়েন্টি ক্রিকেটের জন্যও মার্শকে স্থায়ী অধিনায়ক ঘোষণা করতে পারে ক্রিকেট অস্ট্রেলিয়া। অগস্টের শেষ দিকে দক্ষিণ আফ্রিকা সফরে যাবে অস্ট্রেলিয়া। সেখানে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ এবং পাঁচটি এক দিনের ম্যাচের সিরিজ় খেলার কথা। দক্ষিণ আফ্রিকা থেকে ভারতে আসবে অস্ট্রেলিয়া।

গত বর্ডার-গাওস্কর ট্রফির শেষ দু’টি টেস্ট খেলতে পারেননি কামিন্স। মায়ের অসুস্থতার জন্য দ্বিতীয় টেস্টের পর দেশে ফিরে গিয়েছিলেন। ভারতের বিরুদ্ধে শেষ দু’টি টেস্টে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছিলেন সহ-অধিনায়ক স্টিভ স্মিথ। অ্যাশেজ় সিরিজ়ের পর কিছু দিন বিশ্রামে থাকার সিদ্ধান্ত নিয়েছেন কামিন্স। ভারতের বিরুদ্ধে টেস্ট বিশ্বকাপ ফাইনাল-সহ গত দু’মাসে ছ’টি টেস্ট খেলেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন