Asia Cup

দেশের মাটিতে এশিয়া কাপ খেলা হবে না বাবরদের, পাকিস্তানের বিকল্প প্রস্তাবও খারিজ ভারতের

এশিয়া কাপ নিয়ে কয়েক দিনের মধ্যেই চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে পারে এশিয়ান ক্রিকেট কাউন্সিল। পাকিস্তানের মাটিতে প্রতিযোগিতা হওয়ার সম্ভাবনা প্রায় নেই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০১ জুন ২০২৩ ১৭:৪৪
Share:

ঘরের মাটিতে বাবরদের এশিয়া কাপ খেলার সম্ভাবনা কার্যত শেষ। —ফাইল ছবি।

এশিয়া কাপ নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের অনড় মনোভাবের সামনে শেষ পর্যন্ত হার মানতে হচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ডকে। এশিয়ান ক্রিকেট কাউন্সিল সূত্রে খবর, প্রতিযোগিতা হবে শ্রীলঙ্কায়। এশিয়া কাপ আয়োজন নিয়ে পাকিস্তানের বিকল্প প্রস্তাবও ভারত খারিজ করে দেওয়ায় এমন সিদ্ধান্ত নিতে চলেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)।

Advertisement

কয়েক দিনের মধ্যেই এশিয়া কাপ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দিতে পারেন এসিসি কর্তারা।

নিজেদের দেশে এশিয়া কাপ খেলার আশা প্রায় নেই বাবর আজমদের। প্রতিযোগিতায় অংশ নিতে হলে তাঁদের যেতে হবে শ্রীলঙ্কায়। পাকিস্তান ছাড়া বাকি সব দেশ শ্রীলঙ্কায় গিয়ে এশিয়া কাপ খেলতে রাজি। এসিসিকে এ ব্যাপারে প্রতিযোগী সব দেশ সম্মতি দিয়েছে। শুধু পাকিস্তান এখনও কিছু জানায়নি। এই পরিস্থিতিতে এশিয়া কাপ খেলতে হলে পাকিস্তান ক্রিকেট বোর্ডের সামনে বাবরদের শ্রীলঙ্কায় পাঠানো ছাড়া উপায় নেই। পাকিস্তানের ক্রিকেট কর্তারা এশিয়া কাপ বয়কটের ভাবনায় অনড় থাকলে, তাদের ছাড়াই হবে প্রতিযোগিতা। অন্য দিকে, প্রতিযোগিতা আয়োজন করতে আপত্তি নেই শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের।

Advertisement

এশিয়া কাপ খেলার জন্য বিরাট কোহলি, রোহিত শর্মাদের পাকিস্তানে না পাঠানোর সিদ্ধান্ত গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের সময়ই জানিয়ে দিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। এশিয়া কাপ আয়োজন করতে মরিয়া পাকিস্তান ক্রিকেট বোর্ড বিকল্প প্রস্তাব দিয়েছিল। পাক ক্রিকেট কর্তাদের প্রস্তাব ছিল, মূল প্রতিযোগিতা হোক পাকিস্তানে। ভারতের ম্যাচগুলি হোক সংযুক্ত আরব আমিরশাহি অথবা শ্রীলঙ্কায়। ভারত ফাইনালে উঠলে সেই ম্যাচও হবে নিরপেক্ষ দেশের মাঠে। পাকিস্তানের প্রথম পছন্দ ছিল সংযুক্ত আরব আমিরশাহি। পাক বোর্ডের সেই প্রস্তাবও খারিজ করে দেন বিসিসিআই কর্তারা। সেপ্টেম্বরে আমিরশাহির গরমে দল পাঠাতে রাজি হননি তাঁরা। পাক বোর্ডের চেয়ারম্যান নাজম শেঠি এশিয়া কাপ নিয়ে সমাধান সূত্র খুঁজতে বৈঠক করেন বিসিসিআই সচিবের সঙ্গে। কিন্তু সুর নরম করেননি জয় শাহ। ভারতকে চাপে রাখতে আগামী এক দিনের বিশ্বকাপে দল না পাঠানোর কথা বলেন পাক কর্তারা। তাতেও লাভ হয়নি।

ভারত এবং পাকিস্তানের ক্রিকেট বোর্ডের লড়াইয়ের মাঝে পড়ে এশিয়া কাপ নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করেনি এসিসি। উল্লেখ্য, বিসিসিআই সচিব জয় এসিসি-র সভাপতি। আশা করা হচ্ছে, কয়েক দিনের মধ্যেই এশিয়া কাপ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দেবেন এসিসি কর্তারা।

গত বছর এশিয়া কাপ হওয়ার কথা ছিল শ্রীলঙ্কায়। দ্বীপ রাষ্ট্রের রাজনৈতিক অস্থিরতা এবং অর্থনৈতিক সঙ্কটের জন্য শেষ পর্যন্ত প্রতিযোগিতা হয়েছিল আমিরশাহিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন