Chief Selector

এশিয়া কাপের আগে রোহিতদের প্রধান নির্বাচক বেছে নিতে তৈরি বিসিসিআই, দৌড়ে কারা? এগিয়ে কে?

ভারতীয় ক্রিকেট বোর্ডে এখন প্রধান নির্বাচকের পদ ফাঁকা রয়েছে। এশিয়া কাপের আগেই রোহিত শর্মাদের নতুন প্রধান নির্বাচক বেছে নিতে চাইছে বিসিসিআই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৯ জুন ২০২৩ ১১:৩৪
Share:

রোহিত শর্মা। —ফাইল চিত্র

চার জন জাতীয় নির্বাচক আগেই বেছে নিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। কিন্তু প্রধান নির্বাচকের পদ এখনও ফাঁকা। এশিয়া কাপের আগেই প্রধান নির্বাচক বেছে নিতে চাইছে বিসিসিআই। তার জন্য আবেদন নিচ্ছে রোহিত শর্মাদের ক্রিকেট বোর্ড।

Advertisement

৩০ জুন আবেদনের শেষ তারিখ। ১ জুলাই হবে ইন্টারভিউ। তার পরেই চেতন শর্মার ছেড়ে যাওয়া পদে নতুন নির্বাচক প্রধান বসাবে বিসিসিআই। সামনে এশিয়া কাপ ও তার পর দেশের মাটিতে এক দিনের বিশ্বকাপ। এই দুই প্রতিযোগিতার আগে নির্বাচক কমিটি তৈরি রাখতে চাইছে বোর্ড।

বিসিসিআইয়ের এক আধিকারিক সংবাদ সংস্থা পিটিআইকে বলেছেন, ‘‘অনেক সময়ই নির্বাচকদের মতের মিল হয় না। চার জন নির্বাচকের মধ্যে দু’জন এক দিকে ও দু’জন অন্য দিকে থাকতে পারেন। তখন সিদ্ধান্ত নিতে হয় প্রধান নির্বাচককে। সেই পদে যোগ্য ব্যক্তি বসানোর চেষ্টা করা হচ্ছে।’’

Advertisement

বোর্ড সূত্রে খবর, দৌড়ে সব থেকে এগিয়ে রয়েছেন অজিত আগরকর। ভারতের প্রাক্তন এই পেসার আগেও প্রধান নির্বাচক হবেন বলে জল্পনা হয়েছিল। কিন্তু এ বার হয়তো সেই জল্পনা সত্যি হবে। শোনা যাচ্ছে আগরকর ছাড়াও দৌড়ে রয়েছেন দিলীপ বেঙ্গসরকার ও রবি শাস্ত্রী। এখন যে চার জন নির্বাচক রয়েছেন তাঁরা হলেন— শিবসুন্দর দাস, সলিল আঙ্কোলা, সুব্রত বন্দ্যোপাধ্যায় ও শ্রীধরণ শরথ। প্রধান নির্বাচক না থাকায় শিবসুন্দর সেই দায়িত্ব পালন করছেন।

ভারতের হয়ে ২৬টি টেস্ট, ১৯১টি এক দিনের ম্যাচ ও ৪টি টি-টোয়েন্টি খেলেছেন ৪৫ বছরের আগরকর। আইপিএলে দিল্লি ক্যাপিটাসলের সাপোর্ট স্টাফ হিসাবেও কাজ করেছেন তিনি। এখন যে নির্বাচকেরা রয়েছেন তাঁদের মধ্যে আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা সব থেকে বেশি আগরকরের। তাই প্রধান নির্বাচকের ভূমিকায় তাঁকে দেখতে পাওয়ার সম্ভাবনা বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন