India vs England

ভারতের বিরুদ্ধে জয়ই কি সেরা? হায়দরাবাদে জিতে জবাব ইংরেজ অধিনায়ক বেন স্টোকসের

হায়দরাবাদে ভারতকে প্রথম টেস্টে হারিয়েছে ইংল্যান্ড। এই জয়ই কি তাঁর টেস্ট অধিনায়কত্বে সেরা জয়? স্পষ্ট জবাব দিলেন ইংরেজ অধিনায়ক বেন স্টোকস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৪ ১২:৩৩
Share:

বেন স্টোকস। —ফাইল চিত্র।

তিনি অধিনায়ক হওয়ার পরে বদলে গিয়েছে ইংল্যান্ডের খেলার ধরন। ভারতেও সেটা দেখা গিয়েছে। হায়দরাবাদে ভারতকে প্রথম টেস্টে হারিয়েছে ইংল্যান্ড। এই জয়ই কি তাঁর টেস্ট অধিনায়কত্বে সেরা জয়? স্পষ্ট জবাব দিলেন ইংরেজ অধিনায়ক বেন স্টোকস। কী বললেন তিনি?

Advertisement

স্টোকস জানিয়েছেন, এই জয়ই তাঁর অধিনায়কত্বে সেরা জয়। ম্যাচ শেষে তিনি বলেন, ‘‘আমি যে দিন থেকে অধিনায়ক হয়েছি, মাঠে নেমে জয় ছাড়া কিছু ভাবিনি। দেশে-বিদেশে অনেক টেস্ট জিতেছি। কিন্তু ভারতে এসে ভারতকে হারানো সত্যিই খুব কঠিন। নিঃসন্দেহে এটা আমার অধিনায়কত্বে সেরা জয়।’’

ভারতে প্রথম বার অধিনায়ক হিসাবে এসেছেন স্টোকস। জয় দিয়ে সেই সিরিজ় শুরু করেছেন তিনি। স্টোকস বলেন, “আমি অধিনায়কের দায়িত্ব নেওয়ার পর থেকে দারুণ সময় কাটাচ্ছি। এই জয় অবশ্যই আমাদের অন্যতম সেরা কৃতিত্ব। ভারতে প্রথম বার অধিনায়ক হিসাবে এসেছি। আমার পর্যবেক্ষণ ক্ষমতা ভাল। দেখছিলাম ভারতীয় স্পিনারেরা কী ভাবে বল করে, রোহিত কী ভাবে ফিল্ডিং সাজায়। সেখান থেকেও অনেক কিছু শিখেছি।”

Advertisement

এই জয় ইংল্যান্ডকে আগামী ম্যাচের জন্য আত্মবিশ্বাস দেবে বলে মনে করেন স্টোকস। তিনি বলেন, “দলের সকলে ভাল খেলেছে। টম হার্টলি দু’ইনিংস মিলিয়ে ৯ উইকেট নিয়েছেন। প্রথম বার খেলছে। সে এই রকম খেললে আত্মবিশ্বাস আরও বৃদ্ধি পায়। আমি চাইছিলাম ওকে দিয়ে লম্বা স্পেলে বল করাতে। দলে যাঁদের নেওয়া হয়েছে, আমি প্রত্যেকের উপর বিশ্বাস রাখি। হারের ভয় আমার নেই। দলের প্রত্যেককে ভাল খেলার জন্য উদ্বুদ্ধ করি আমি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন