Bhuvneshwar Kumar

Bhuvneshwar Kumar: বাটলারকে আউট করার অস্ত্র কি পেয়ে গিয়েছেন? জবাবে কী বললেন ভুবি

ইংল্যান্ডের বিরুদ্ধে দু’টি টি-টোয়েন্টি ম্যাচেই জস বাটলারকে আউট করেছেন ভুবনেশ্বর কুমার। তিনি কি বাটলারকে আউট করার উপায় বার করে ফেলেছেন?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২২ ১৩:৩৮
Share:

বাটলারকে পর পর দু’ম্যাচে আউট করেছেন ভুবনেশ্বর ফাইল চিত্র

আইপিএল ও তার পর নেদারল্যান্ডসের বিরুদ্ধে দুরন্ত ছন্দে থাকা জস বাটলারকে পর পর দু’টি টি-টোয়েন্টি ম্যাচে আউট করেছেন ভুবনেশ্বর কুমার। দু’টি ম্যাচেই বাটলার ব্যর্থ হওয়ায় ভাল শুরু পায়নি ইংল্যান্ড। তার খেসারত দিতে হয়েছে দলকে। প্রথম দু’টি টি-টোয়েন্টি জিতে সিরিজের দখল নিয়েছে ভারত। কী ভাবে দু’টি ম্যাচেই বাটলারকে আউট করেছেন ভুবনেশ্বর? তবে কি বাটলারকে আউট করার অস্ত্র পেয়ে গিয়েছেন তিনি?

Advertisement

এজবাস্টনে ম্যাচের সেরা ভুবনেশ্বর জানিয়েছেন, ইংল্যান্ডের পরিবেশের ফলেই এই সুবিধা পেয়েছেন তিনি। ভুবি বলেন, ‘‘বল সুইং করলে আমার সুবিধা। গত কয়েক বছরে ইংল্যান্ডে সাদা বল তেমন সুইং করছিল না। কিন্তু এ বার করছে। বল সুইং করলে আমি ব্যাটারকে শুরু থেকেই আউট করার চেষ্টা করি।’’

বাটলারের বিরুদ্ধে কি কোনও আলাদা পরিকল্পনা করেছিলেন ভুবি। সেই প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘‘বাটলার খুব ভয়ঙ্কর ব্যাটার। কিন্তু যদি বল সুইং করে তা হলে ওকেও সমস্যায় পড়তে হয়। বল সুইং করলে ওর মতো ব্যাটারের বিরুদ্ধে আরও ভাল বল করার চেষ্টা করি। উইকেটে বল রাখি। তাতেই সাফল্য পেয়েছি।’’

Advertisement

ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে প্রথমে ব্যাট করে ৮ উইকেট হারিয়ে ১৭০ রান করে ভারত। রবীন্দ্র জাডেজা ২৯ বলে ৪৬ রান করে অপরাজিত থাকেন। জবাবে ব্যাট করতে নেমে ১৭ ওভারে ১২১ রানে অলআউট হয়ে যায় ইংল্যান্ড। ৩ ওভারে ১৫ রান দিয়ে ৩ উইকেট নিয়ে ম্যাচের সেরা হন ভুবনেশ্বর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন