Virat Kohli

শ্রীলঙ্কা সিরিজ়ে জোড়া শতরানের দাপট, ক্রমতালিকায় বিরাট উন্নতি কোহলির

আইসিসির ক্রমতালিকায় বিরাট ছিলেন অষ্টম স্থানে। শ্রীলঙ্কা সিরিজ়ের পর বিরাটের এখন ৭৫০ পয়েন্ট। চতুর্থ স্থানে থাকে ডেভিড ওয়ার্নারকে (৭৪৭) পিছনে ফেলে দিয়েছেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৩ ১২:৩২
Share:

এক দিনের ক্রিকেটে প্রথম পাঁচে বিরাট। —ফাইল চিত্র

শ্রীলঙ্কার বিরুদ্ধে এক দিনের সিরিজ়ে তিন ম্যাচে ২৮৩ রান। এর বাংলাদেশের বিরুদ্ধেও শতরান। ধারাবাহিক ভাবে রান পেতেই এক দিনের ক্রিকেটের ক্রমতালিকায় উন্নতি হল বিরাট কোহলির। চার ধাপ উপরে উঠে চতুর্থ স্থানে তিনি। তৃতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি’ককের সঙ্গে পার্থক্যটাও কম। সব থেকে বেশি উন্নতি মহম্মদ সিরাজের। তিনি ১৫ ধাপ উঠে তৃতীয় স্থানে।

Advertisement

আইসিসির ক্রমতালিকায় বিরাট ছিলেন অষ্টম স্থানে। শ্রীলঙ্কা সিরিজ়ের পর বিরাটের এখন ৭৫০ পয়েন্ট। চতুর্থ স্থানে থাকে ডেভিড ওয়ার্নারকে (৭৪৭) পিছনে ফেলে দিয়েছেন তিনি। বিরাটের সামনে রয়েছেন কুইন্টন ডি’কক (৭৫৯), রসি ভান ডার ডুসেন (৭৬৬) এবং বাবর আজ়ম (৮৮৭)। ক্রমতালিকায় উন্নতি হয়েছে শুভমন গিলেরও। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে দ্বিশতরানের আগে এই ক্রমতালিকা হয়েছে। শুভমন শ্রীলঙ্কার বিরুদ্ধেও রান পেয়েছিলেন। এর ফলে ১০ ধাপ উপর উঠেছেন তিনি। ২৬তম স্থানে রয়েছেন শুভমন।

বোলারদের মধ্যে বিরাট উন্নতি সিরাজের। ১৫ ধাপ উন্নতি হয়েছে তাঁর। বোলারদের তালিকায় তৃতীয় স্থানে উঠে এসেছেন তিনি। প্রথম ১০-এ তিনিই এক মাত্র ভারতীয়। শীর্ষে রয়েছেন ট্রেন্ট বোল্ট। দ্বিতীয় স্থানে জস হেজ়লউড। মিচেল স্টার্ক ছিলেন তৃতীয় স্থানে। তাঁকে পিছনে ফেলে দিয়েছেন সিরাজ। বুধবার নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ৪ উইকেট নেন তিনি।

Advertisement

সব ধরনের ক্রিকেটেই রানের খরা চলছিল বিরাটের। সদ্য রানে ফিরেছেন তিনি। টি-টোয়েন্টি এবং টেস্ট ক্রিকেটে ক্রমতালিকায় প্রথম ১০-এ নেই বিরাট। এক দিনের ক্রিকেটে এ বার প্রথম পাঁচের মধ্যে ঢুকে পড়লেন তিনি। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে এক দিনের সিরিজ় চলছে ভারতের। এই সিরিজ়ে ভাল খেললে আরও উন্নতির সুযোগ থাকবে বিরাটের।

বুধবার বিরাট যদিও মাত্র ৮ রান করে আউট হয়ে যান নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে। তিনি রান না পেলেও দ্বিশতরান করেন শুভমন গিল। তাঁর ব্যাটে ভর করে বড় রান তোলে ভারত। যদিও শেষ পর্যন্ত মাত্র ১২ রানে জেতে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন