India vs England 2022

ICC World Test Championship 2022: হাতে আর ছ’টি ম্যাচ, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে পারবে ভারত?

ইংল্যান্ডের বিরুদ্ধে হেরে গেল ভারত। বাকি ছ’টি ম্যাচের সব ক’টিতে জিতলেও তারা পাবে ৬৮.৯৮ শতাংশ পয়েন্ট।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২২ ১৮:০৭
Share:

হতাশ ভারত। ছবি: পিটিআই

ইংল্যান্ডের বিরুদ্ধে এজবাস্টনে হেরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার পথ কঠিন হল ভারতের। এই টেস্ট হারের পর তৃতীয় স্থানেই আটকে রইলেন বিরাট কোহলীরা। ১২টি ম্যাচ খেলে তাঁদের সংগ্রহ ৫৩.৪৭ শতাংশ পয়েন্ট। প্রথম দুই দল অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকা।

Advertisement

২০২৩ সালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। সেই ম্যাচের আগে ভারতের এখনও ছ’টি ম্যাচ বাকি। এর মধ্যে ঘরের মাঠে চারটি টেস্ট অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। বাংলাদেশের বিরুদ্ধে রয়েছে দু’টি টেস্ট। এই ছ’টি ম্যাচ জিতলে ভারতের ৬৮.৯৮ শতাংশ পয়েন্ট হবে। এই মুহূর্তে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৭৭.৭৮ শতাংশ পয়েন্ট। দক্ষিণ আফ্রিকার রয়েছে ৭১.৪৩ শতাংশ পয়েন্ট।

অস্ট্রেলিয়ার এখনও ১০টি ম্যাচ বাকি। শ্রীলঙ্কার বিরুদ্ধে একটি, ভারতের বিরুদ্ধে চারটি, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দু’টি এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনটি ম্যাচ খেলবে অস্ট্রেলিয়া। দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার ম্যাচ বাকি আটটি টেস্ট। ইংল্যান্ড এবং এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনটি করে ম্যাচ বাকি তাদের। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে বাকি দু’টি টেস্ট। এমন পরিস্থিতিতে ভারতকে তাকিয়ে থাকতে হবে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার হারের দিকে। এই দুই দল ম্যাচ হারলে তবেই ফাইনালে যাওয়ার আশা বেঁচে থাকবে ভারতের।

Advertisement

তাদের ঘাড়েই নিঃশ্বাস ফেলছে পাকিস্তান। মাত্র সাতটি টেস্টে খেলে তাদের সংগ্রহ ৫২.৩৮ শতাংশ পয়েন্ট। বাবর আজমদের বাকি রয়েছে আরও সাতটি টেস্ট। এর মধ্যে শ্রীলঙ্কার বিরুদ্ধে দু’টি ম্যাচের সিরিজ খেলতে হবে সে দেশে গিয়ে। ঘরের মাঠে পাকিস্তান খেলবে ইংল্যান্ডের বিরুদ্ধে তিনটি টেস্ট এবং নিউজিল্যান্ডের বিরুদ্ধে দু’টি টেস্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন