India vs Australia

বিরাটের সঙ্গে দ্বিমত রোহিত, টেস্ট ক্রিকেট নিয়ে জানিয়ে দিলেন নিজের ভাবনার কথা

বর্ডার-গাওস্কর সিরিজ়ের তৃতীয় ম্যাচ বুধবার থেকে শুরু। সেই ম্যাচের আগে রোহিত জানালেন টেস্ট ক্রিকেট নিয়ে তাঁর ভাবনার কথা। যা বিরাটের থেকে সম্পূর্ণ আলাদা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:৪৮
Share:

বিরাট কোহলি এবং রোহিত শর্মার মধ্যে দ্বিমত। —ফাইল চিত্র

বিরাট কোহলি জানিয়েছিলেন ভারতে মাত্র পাঁচটি শহরে টেস্ট হওয়া উচিত। সেই কথা মানতে রাজি নন রোহিত শর্মা। তাঁর মতে টেস্ট ক্রিকেটকে সব জায়গায় ছড়িয়ে দিতে হবে। তবেই ক্রিকেটের উন্নতি হবে বলে মনে করছেন তিনি।

Advertisement

ভারত বনাম অস্ট্রেলিয়া তৃতীয় টেস্ট শুরু বুধবার। সেই ম্যাচের আগে রোহিত বললেন, “টেস্ট ক্রিকেটকে সকলের মধ্যে আরও জনপ্রিয় করে তুলতে হবে। সেটার জন্য দেশের সব জায়গায় টেস্ট ক্রিকেট হওয়া প্রয়োজন। কয়েকটা বড় শহরে শুধু টেস্ট ম্যাচ আয়োজন করলে চলবে না।”

২০১৯ সালে বিরাট সম্পূর্ণ উল্টো কথা বলেছিলেন। ভারতের প্রাক্তন অধিনায়ক বলেছিলেন, “অনেক দিন ধরেই এই ব্যাপার নিয়ে আলোচনা চলছে। আমার মতে টেস্ট ক্রিকেট ভারতের পাঁচটি শহরে হওয়া উচিত। আমি মানছি যে অনেক রাজ্যে ক্রিকেট খেলা হয়। সেই সব জায়গায় ‘রোটেশন’ পদ্ধতিতে আন্তর্জাতিক ম্যাচ দেওয়া হয়। কিন্তু টি-টোয়েন্টি এবং এক দিনের ম্যাচের জন্য এটা ঠিক আছে। টেস্ট ক্রিকেট হওয়া উচিত পাঁচটি বাছাই করা জায়গায়। আমরা যাতে আগে থেকে নিশ্চিত হতে পারি যে কোন ধরনের পিচ থাকবে এবং কোন ধরনের মানুষ সেই ম্যাচ দেখতে আসবে।”

Advertisement

২০২২ সালে টেস্ট ক্রিকেটের নেতৃত্ব ছাড়েন বিরাট। তার পরেই ভারতের সব ধরনের ক্রিকেটে অধিনায়ক করা হয় রোহিতকে। ২০২১ সালে বিরাট টি-টোয়েন্টি ক্রিকেটের নেতৃত্ব ছেড়েছিলেন। এর পর তাঁকে এক দিনের ক্রিকেটের নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। দায়িত্ব দেওয়া হয় রোহিতকে।

চলতি বর্ডার-গাওস্কর সিরিজ়ের প্রথম দু’টি ম্যাচ হয় নাগপুর এবং দিল্লিতে। তৃতীয় টেস্ট হবে ইনদওরে। শেষ টেস্ট আমদাবাদে। প্রথম দু’টি ম্যাচ জিতে নেয় ভারত। স্পিনের দাপটে ধরাশায়ী অস্ট্রেলিয়া। বাকি দু’টি ম্যাচেও সেই দাপট ধরে রাখতে চাইবেন রোহিতরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন