India vs Australia

সুযোগ সেই আমদাবাদে! রোহিতের দল ছুঁতে পারবে দু’বছর আগের কোহলির ভারতকে?

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা নিশ্চিত করতে হলে আমদাবাদে জিততেই হবে ভারতকে। না হলে তাকিয়ে থাকতে হবে নিউ জ়িল্যান্ড-শ্রীলঙ্কা সিরিজ়ের দিকে। এমনই পরিস্থিতি ছিল দু’বছর আগেও।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৩ ১৮:২০
Share:

কোহলির দলকে আমদাবাদে ছোঁয়ার সুযোগ রোহিতের দলের। ছবি: টুইটার।

ভারতীয় ক্রিকেট দলের সামনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার হাতছানি। আমদাবাদে স্টিভ স্মিথদের হারাতে পারলেই ফাইনালে খেলা নিশ্চিত রোহিত শর্মাদের। অন্তত ড্র রাখতেই হবে ম্যাচ। দু’বছর আগে আমদাবাদের ২২ গজেই পেরেছিল বিরাট কোহলির ভারত।

Advertisement

প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে ঠিক এমনই পরিস্থিতি ছিল ভারতীয় ক্রিকেট দলের সামনে। আমদাবাদে টেস্ট ম্যাচ জিততে পারলে বা অমীমাংসিত ভাবে শেষ করতে পারলেই মিলত টিকিট। সে বার কোহলিরা ফাইনালে পৌঁছে ছিলেন ইংল্যান্ডকে ইনিংস এবং ২৫ রানে হারিয়ে। সেটাও ছিল সিরিজ়ের চতুর্থ তথা শেষ টেস্ট।

এ বার প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। সেই আমদাবাদেই পরীক্ষা দিতে হবে রোহিতের দলকে। আগামী ৭ জুন থেকে ইংল্যান্ডের ওভালে ফাইনাল খেলা নিশ্চিত করতে হলে বর্ডার-গাওস্কর সিরিজ়ের চতুর্থ টেস্টে হারা চলবে না ভারতের। অস্ট্রেলিয়ার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা নিশ্চিত হয়ে গিয়েছে ইনদওর টেস্ট জিতে। সিরিজ়ের প্রথম দু’টি টেস্টে রোহিতরা দাপটের সঙ্গে জয় পেলেও, তৃতীয় টেস্টে হারতে হয়েছে।

Advertisement

এই মুহূর্তে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের যোগ্যতা অর্জন করার দৌড়ে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। ১৮টি টেস্ট খেলে সম্ভাব্য সর্বোচ্চ ২১৬ পয়েন্টের মধ্যে ভারতের সংগ্রহ ১৩৫ পয়েন্ট। ভারতের পিসিটি ৬২.৫। এই পরিস্থিতিতে আমদাবাদ টেস্ট জিতলে চিন্তা নেই ভারতের। অমীমাংসিত ভাবে শেষ হলেও তাকিয়ে থাকতে হবে নিউ জ়িল্যান্ড-শ্রীলঙ্কার দুই টেস্টের সিরিজ়ের দিকে।

গত বারের চ্যাম্পিয়ন নিউ জ়িল্যান্ডের এ বার ফাইনাল খেলার কোনও সম্ভাবনা নেই। ভারতের সঙ্গে দৌড়ে রয়েছে শ্রীলঙ্কা। ভারত আমদাবাদে ড্র করলে দাসুন শনাকার দলকে ফাইনালে পৌঁছতে হলে নিউ জ়িল্যন্ডের বিরুদ্ধে দু’টি টেস্টেই জিততে হবে। নিউ জ়িল্যান্ড একটি টেস্ট অমীমাংসিত ভাবে শেষ করতে পারলেই দৌড় থেকে ছিটকে যাবে শ্রীলঙ্কা। তবে তার আগেই ফাইনাল খেলা নিশ্চিত করতে হলে রোহিতদের জিততে হবে আমদাবাদে। এমন পরিস্থিতি থেকেই ইংল্যান্ডকে বড় ব্যবধানে হারিয়ে ফাইনালে পৌঁছে গিয়েছিল কোহলির দল। ক্রিকেটপ্রেমীদের একাংশ তাকিয়ে রয়েছেন ‘পয়া’ আমদাবাদের দিকে।

ভারত-অস্ট্রেলিয়া চতুর্থ টেস্ট দেখতে বৃহস্পতিবার মাঠে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবেনিজকে নিয়ে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সব মিলিয়ে উত্তাপ বাড়ছে বর্ডার-গাওস্কর সিরিজ়ের চতুর্থ টেস্ট ঘিরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন