India Vs Bangladesh

রোহিতকে ছাড়া টেস্ট খেলা কতটা কঠিন? কী বলছেন নেতৃত্বের দায়িত্ব পাওয়া রাহুল?

বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টে চোটের জন্য খেলতে পারবেন না রোহিত। অনিশ্চিত দ্বিতীয় টেস্টেও। রাহুল মেনে নিয়েছেন রোহিতের না থাকা ভারতীয় দলের জন্য বড় ক্ষতি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২২ ২২:৩৬
Share:

প্রথম টেস্টে অধিনায়ক এবং ব্যাটার রোহিতের অভাব অনুভব করবেন রাহুল। ফাইল ছবি।

ভারত-বাংলাদেশ প্রথম টেস্ট ম্যাচ শুরু হবে বুধবার। এই ম্যাচে চোটের জন্য খেলতে পারবেন না অধিনায়ক রোহিত শর্মা। ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন লোকেশ রাহুল। বাংলাদেশের কাছে এক দিনের সিরিজ়ে হারতে হলেও টেস্টে ভাল ফল করার ব্যাপারে আত্মবিশ্বাসী রাহুল।

Advertisement

প্রথম টেস্টে রোহিতকে না পাওয়া ভারতীয় দলের কাছে বড় ক্ষতি বলে মেনে নিয়েছেন রাহুল। সোমবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে রাহুল বলেছেন, ‘‘রোহিত আমাদের দলের অত্যন্ত গুরুত্বপূর্ণ সদস্য। আমাদের অধিনায়ক। অভিজ্ঞ ক্রিকেটার। সন্দেহ নেই আমরা ওর অভাব বোধ করব। অধিনায়ক এবং ব্যাটার উভয় ভূমিকাতেই রোহিতের অভাব বোধ করব আমরা। আশা করব চোট সারিয়ে দলের সঙ্গে দ্রুত যোগ দেবে রোহিত এবং দ্বিতীয় টেস্টে আমাদের নেতৃত্ব দেবে।’’ উল্লেখ্য, বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় এক দিনের ম্যাচে ফিল্ডিং করার সময় বাঁ হাতের বুড়ো আঙুলে চোট পান রোহিত। তাঁর আঙুলের হাড় সরে গিয়েছে। চিকিৎসকের পরামর্শ নেওয়ার জন্য মুম্বই ফিরে এসেছেন তিনি।

রোহিতের অনুপস্থিতিতে রাহুল অধিনায়ক হওয়ায় ভারতীয় দলের সহ-অধিনায়ক হয়েছেন অভিজ্ঞ ব্যাটার চেতেশ্বর পুজারা। রোহিতের অভাব মেনে নিলেও টেস্টে ভাল পারফরম্যান্স নিয়ে আশাবাদী রাহুল। তাঁর আশা, সীমিত ওভারের ক্রিকেটের পর টেস্ট ক্রিকেটেও সেরা ছন্দে দেখা যাবে বিরাট কোহলিকে।

Advertisement

ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ককে নিয়ে রাহুল বলেছেন, ‘‘বাংলাদেশের বিরুদ্ধে শতরান টেস্ট ম্যাচের আগে আত্মবিশ্বাসী রাখতে কোহলিকে। দীর্ঘ দিন সর্বোচ্চ পর্যায়ে খেলছে। কোহলির প্রচুর অভিজ্ঞতা রয়েছে।’’

পরিবর্তিত পরিস্থিতিতে রবিবার ভারতের নতুন টেস্ট দল ঘোষণা হয়েছে। তাতে বাংলার অধিনায়ক অভিমন্যু ঈশ্বরণের নাম রয়েছে। ভারত ‘এ’ দলের অধিনায়ক হিসাবে বাংলাদেশ সফরে রয়েছেন ঈশ্বরন। প্রথম দু’টি চার দিনের বেসরকারি টেস্টে শতরান করেছেন ঈশ্বরণ। বিজয় হজারে ট্রফি ধরলে টানা তিনটি ইনিংসে শতরান রয়েছে বাংলার ওপেনারের।

অন্য দিকে, কাঁধের চোটের কারণে ছিটকে গিয়েছেন মহম্মদ শামি। গোড়ালির চোটের জন্য রবীন্দ্র জাডেজাও বাইরে। তাঁদের জায়গায় দলে এসেছেন নবদীপ সাইনি এবং সৌরভ কুমার। জায়গা পেয়েছেন জোরে বোলার জয়দেব উনাদকটও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন