Kapil Dev

Kapil Dev: টি-টোয়েন্টির দাপটে কি হারিয়েই যাবে টেস্ট, এক দিনের ক্রিকেট! কী বললেন কপিল দেব

বিশ্ব জুড়ে জনপ্রিয়তা বাড়ছে টি-টোয়েন্টি ক্রিকেটের। তার প্রভাব পড়ছে টেস্ট ও এক দিনের ক্রিকেটের উপর। আইসিসিকে পদক্ষেপ করতে বলেছেন কপিল দেব।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২২ ১৭:৪৩
Share:

টি-টোয়েন্টির দাপট নিয়ে উদ্বিগ্ন কপিল দেব ফাইল চিত্র

টেস্ট ও এক দিনের ক্রিকেটের ভবিষ্যৎ কী? টি-টোয়েন্টির ক্রমবর্ধমান জনপ্রিয়তায় এটাই সব থেকে বড় প্রশ্ন। গত কয়েক মাসে এই প্রসঙ্গে মুখ খুলেছেন বেশ কয়েক জন প্রাক্তন ক্রিকেটার। সেই তালিকায় যুক্ত হলেন কপিল দেব। ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক বল ঠেলে দিয়েছেন আইসিসির কোর্টে। তাঁর দাবি, আইসিসি-র উচিত পদক্ষেপ করা। টেস্ট ও এক দিনের ক্রিকেটকে বাঁচিয়ে রাখার দায় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার।

Advertisement

কপিলের প্রশ্ন, তবে কি ফুটবলের মতো অবস্থা হবে ক্রিকেটেরও? তিনি বলেন, ‘‘ফুটবলে সারা বছর লিগ চলে। কেবল চার বছর অন্তর বিশ্বকাপ বা ইউরো কাপের মতো প্রতিযোগিতায় দেশগুলো একে অপরের বিরুদ্ধে খেলে। ক্রিকেটও কি সেই পথে হাঁটছে? শুধু বিশ্বকাপেই দেশগুলো খেলবে? আর বাকি সময় শুধু ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট চলবে? এটা হতে পারে না।’’

আইসিসিকে ব্যবস্থা নেওয়ার আর্জি জানিয়েছেন কপিল। তিনি বলেছেন, ‘‘টেস্ট ও এক দিনের ক্রিকেটকে কী ভাবে বাঁচিয়ে রাখা যাবে সেটা আইসিসিকে দেখতে হবে। শুধু টি-টোয়েন্টি লিগের কথা ভাবলে হবে না। কারণ, টেস্ট ও এক দিনের ক্রিকেটের নিজস্ব সৌন্দর্য আছে। সেটা আইসিসিকে মাথায় রাখতে হবে।’’

Advertisement

আইসিসির ক্যালেন্ডারে ধীরে ধীরে জায়গা দখল করছে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট। আইপিএল, বিগ ব্যাশের মতো প্রতিযোগিতার জন্য আলাদা সময় ধার্য করছে আইসিসি। পরিস্থিতি এমনই যে নিজেদের দেশে টি-টোয়েন্টি লিগের জন্য অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিনের সিরিজ খেলতে যাবে না বলে জানিয়েছে দক্ষিণ আফ্রিকা। এ ভাবে চলতে থাকলে ধীরে ধীরে টেস্ট ও এক দিনের খেলার মৃত্যু হবে বলে আশঙ্কা করছেন অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন