ICC ODI World Cup 2023

বিশ্বকাপ সেমিফাইনালের ২ দিন আগে হঠাৎ ক্রিকেটের একটি নিয়ম বদলের দাবি অস্ট্রেলিয়ার বোলারের

সাদা বলের ক্রিকেট যেন শুধু ব্যাটারদের খেলা। বোলারেরা মাঠে নামেন তাঁদের হাতে মার খাওয়ার জন্য। তাই এক দিনের ক্রিকেটের একটি নিয়ম বদলের আর্জি জানিয়েছেন স্টার্ক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২৩ ২০:৫৩
Share:

এক দিনের বিশ্বকাপের ট্রফি। —ফাইল চিত্র।

বিশ্বকাপের লিগ পর্বের খেলা শেষ। সেমিফাইনালের আগে এক দিনের ক্রিকেটের একটি নিয়ম বদলের দাবি তুললেন অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক। ভারতের মাঠগুলি তুলনায় ছোট হওয়ায় ব্যাট এবং বলের প্রতিদ্বন্দ্বিতা বৃদ্ধির জন্য নতুন প্রস্তাব দিয়েছেন তিনি।

Advertisement

অনেক দিন ধরেই ব্যাটারদের কথা ভেবে তৈরি করা হয় সাদা বলের ক্রিকেটের নিয়ম। চার, ছয়ের সংখ্যা বৃদ্ধি করে মানুষকে আরও বেশি আকর্ষণ করাই লক্ষ্য। তার ফলে বোলারদের মার খাওয়াই যেন নিয়ম হয়ে গিয়েছে। তাই ব্যাট বলের লড়াই বাড়াতে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলকে একটি নিয়ম বদল করার আর্জি জানিয়েছেন স্টার্ক। এখন এক দিনের ক্রিকেটের প্রতি ইনিংসে উইকেটের দু’প্রান্ত থেকে দু’টি বল ব্যবহার করা হয়। অর্থাৎ, প্রতিটি বলে খেলা হয় ২৫ ওভার করে। এই নিয়মের পরিবর্তন চান স্টার্ক।

অস্ট্রেলিয়ার জোরে বোলার বলেছেন, ‘‘আমার মতে দুটো নয়, একটা বলই ব্যবহার করা উচিত। দুটো ব্যবহার করলে অনেক ক্ষণ পর্যন্ত বল শক্ত থাকে। ভারতের মাঠগুলো বেশ ছোট। উইকেটও হয় পাটা। ব্যাটারদের কথা ভেবে তৈরি করা হয়। তাই একটা বলেই খেলা উচিত।’’

Advertisement

৩৩ বছরের ক্রিকেটার বলেছেন, ‘‘এখনকার উইকেটগুলো বেশির ভাগই পাটা হয়। ক্রিকেটের পুরনো ভিডিয়োয় দেখা যাবে বল অনেক বেশি রিভার্স সুইং করত। তখন একটা বল ব্যবহার করা হত। যা বোলারদের ম্যাচে ফিরতে সাহায্য করত। এটা গোপন কিছু নয়। এক দিনের ক্রিকেট আসলে ব্যাটারদেরই খেলা। টি-টোয়েন্টি ক্রিকেট আরও বেশি। এই খেলাগুলোয় বোলারদের যেন ঝুলিয়ে রাখা হয় মারার জন্য।’’ একটি বল ব্যবহার করার পক্ষে তাঁর যুক্তি, ‘‘বোলিংয়ের ক্ষেত্রে গতিই শেষ কথা নয়। আরও কিছু বিষয় রয়েছে। অন্তত ভারতের মাঠগুলোয় তো নয়ই। একটা নিয়মের পরিবর্তন খেলাটাকে আরও আকর্ষণীয় করে তুলতে পারে।’’

কয়েক বছর আগেও এক দিনের ক্রিকেটে একটি ইনিংসে একটি বলই ব্যবহার করা হত। তাতেই খেলা হত ৫০ ওভার। কিন্তু বেশি রানের লক্ষ্যে ব্যাটারদের সুবিধা করার জন্য এখন দুটো বল ব্যবহার করা হয়। বিশ্বকাপ সেমিফাইনালের আগে আইসিসির কাছে আগের নিয়ম ফিরিয়ে আনার আর্জি জানিয়েছেন অস্ট্রেলিয়ার জোরে বোলার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন