ICC ODI World Cup 2023

পাকিস্তান ক্রিকেটে দ্বিতীয় পদত্যাগ, বিশ্বকাপে ব্যর্থতার পরে সরলেন কে? এ বার কি পালা বাবরের?

বিশ্বকাপের পরেই পাকিস্তানের বোলিং কোচের পদ থেকে সরে গেলেন মর্নি মর্কেল। এ বার কি পালা বাবর আজ়মের? ব্যর্থতার দায় নিয়ে কি সরে যেতে হবে পাকিস্তানের অধিনায়ককে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২৩ ১৭:১৭
Share:

পাকিস্তান ক্রিকেট দল। —ফাইল চিত্র

বিশ্বকাপে পাকিস্তানের ব্যর্থতার পরেই আঙুল উঠেছে অধিনায়ক বাবর আজ়মের উপর। জল্পনা শুরু হয়েছে, নেতৃত্ব যেতে পারে তাঁর। তবে বাবরের আগে পদত্যাগ করলেন পাকিস্তানের বোলিং কোচ মর্নি মর্কেল। বিশ্বকাপে পাকিস্তানের বোলারেরা আহামরি খেলতে পারেননি। সেই কারণেই হয়তো দায়িত্ব ছাড়লেন মর্কেল। তাঁর আগে অবশ্য দায়িত্ব ছেড়েছেন নির্বাচক কমিটির প্রধান ইনজামাম উল হক। বিশ্বকাপের পরে পাকিস্তানের ক্রিকেটে এটি দ্বিতীয় পদত্যাগ।

Advertisement

গত জুন মাসে পাকিস্তানের বোলিং কোচের দায়িত্ব দেওয়া হয়েছিল মর্কেলকে। ছ’মাস পরেই দায়িত্ব ছাড়লেন তিনি। মর্কেলের দায়িত্ব ছাড়ার কথা একটি বিবৃতিতে জানিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। বলা হয়েছে, ‘‘পাকিস্তানের বোলিং কোচের পদ থেকে পদত্যাগ করেছেন মর্কেল। আগামী ১৪ ডিসেম্বর থেকে ৭ জানুয়ারি পর্যন্ত অস্ট্রেলিয়া সফর রয়েছে। সেই সফরের আগেই পাকিস্তানের নতুন বোলিং কোচের নাম ঘোষণা করা হবে।’’

মর্কেল পাকিস্তানের বোলিং কোচের দায়িত্ব নেওয়ার পরে শ্রীলঙ্কাকে টেস্ট সিরিজ়ে ২-০ হারিয়েছিল পাকিস্তান। তার পরে এক দিনের সিরিজ়ে আফগানিস্তানকে চুনকাম করেছিল পাকিস্তান। প্রথম দুই সিরিজ়ে সাফল্য পেলেও এশিয়া কাপে এসে ধাক্কা খায় পাকিস্তান। শ্রীলঙ্কার কাছে হেরে প্রতিযোগিতা থেকে ছিটকে যায় তারা। সেই সিরিজ়েও পাকিস্তানের বোলিং আক্রমণ নিয়ে প্রশ্ন উঠেছিল।

Advertisement

সেই ব্যর্থতা আরও বাড়ে এক দিনের বিশ্বকাপে। ভারতের মাটিতে প্রথম দু’টি ম্যাচ জিতলেও তৃতীয় ম্যাচে রোহিত শর্মাদের কাছে হারতে হয় পাকিস্তানকে। তার পরে আরও তিনটি ম্যাচ টানা হারে তারা। সপ্তম ও অষ্টম ম্যাচ জিতে একটা আশা তৈরি হয়েছিল পাকিস্তানের। কিন্তু শেষ ম্যাচে আবার হারতে হয় তাদের। ইডেনে ইংল্যান্ডের কাছে হেরে শেষ হয়ে যায় তাদের সেমিফাইনালের আশা।

মর্কেল পদত্যাগ করার পরে বাবরকে নিয়ে জল্পনা আরও বেড়েছে। ইডেন ছেড়ে যাওয়ার আগে তিনি জানিয়েছিলেন, অধিনায়ক হিসাবেই থাকতে চান। এখন দেখার পাকিস্তান ক্রিকেট বোর্ড বাবরকে নিয়ে কী সিদ্ধান্ত নেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন