India VS Pakistan

Pakistan Cricket: ক্রিকেটারদের উপর ‘নজর’ রাখতে ভারতে স্ত্রীদের পাঠিয়েছিল পাক বোর্ড, দাবি প্রাক্তন কর্তার

দীর্ঘ ১০ বছর আগে ভারতের মাটিতে সীমিত ওভারের সিরিজ খেলতে এসেছিল পাকিস্তান। দু’দেশের মধ্যে হওয়া শেষ দ্বিপাক্ষিক সিরিজ ওটাই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২২ ১৯:২৭
Share:

সেই সিরিজের একটি দৃশ্য। ফাইল ছবি

দীর্ঘ ১০ বছর আগে ভারতের মাটিতে সীমিত ওভারের সিরিজ খেলতে এসেছিল পাকিস্তান। দু’দেশের মধ্যে হওয়া শেষ দ্বিপাক্ষিক সিরিজ ওটাই। সেই সিরিজ নিয়েই এ বার চমকপ্রদ মন্তব্য করলেন পাকিস্তান বোর্ডের প্রাক্তন চেয়ারম্যান জাকা আশরফ। জানালেন, সেই সফরে জাতীয় দলের ক্রিকেটারদের উপরে ‘নজর’ রাখার জন্য তাঁদের স্ত্রীকেও পাঠিয়েছিল বোর্ড। পাকিস্তানের আশঙ্কা ছিল, সুযোগ পেলেই তাদের দেশের ক্রিকেটারদের নিয়ে বিতর্ক তৈরি করতে পারে ভারতের সংবাদমাধ্যম।

পাকিস্তানের এক ক্রিকেট ওয়েবসাইটে আশরফ বলেছেন, “আমার সময়ে যে বার ভারত সফরে গিয়েছিল পাকিস্তান, তখন আমি প্রত্যেক ক্রিকেটারের স্ত্রীকে বলেছিলাম সঙ্গে যেতে। কোনও বিতর্ক যাতে তৈরি না হয় তার জন্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কারণ ভারতীয় সংবাদমাধ্যম সব সময় কোনও না কোনও বিতর্ক খোঁজে। স্ত্রীরা সঙ্গে থাকা মানে ওরা ক্রিকেটারদের উপরে নজরে রাখতে পারবে।”

Advertisement

সেই সফরে কি কোনও বিতর্ক হয়েছিল? জবাবে আশরফ বলেন, “সত্যি বলতে, স্ত্রীকে নিয়ে যাওয়ার প্রশ্নে কেউ অরাজি হয়নি। প্রত্যেকে নিয়ম মেনে চলছিল। তবে আগে যত বার ভারতে গিয়েছে পাকিস্তান, তত বারই ওরা আমাদের ফাঁদে ফেলার চেষ্টা করেছে এবং আমাদের ক্রিকেটারদের ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা হয়েছে। তাই সেটা এড়ানোর চেষ্টা করেছিলাম।”

সেই সফরে এক দিনের সিরিজে জিতেছিল পাকিস্তান। চেন্নাই এবং কলকাতায় জয় পেয়েছিল তারা। তবে টি-টোয়েন্টি সিরিজ শেষ হয়েছিল ১-১ অমীমাংসিত অবস্থায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন